হাওরে বাঁধ নির্মাণে ৭৫ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জের হাওরাঞ্চলের আগামী বোরো ফসলরক্ষা বাঁধ তৈরি ও রক্ষণাবেক্ষণে পানি উন্নয়ন বোর্ডের কাছে ৭৫ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। বিষয়টি জানিয়েছেন জেলা পানি উন্নয়ন বোর্ড এর পওর-১ শাখার নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিকী ভূঁইয়া।
বৃহস্পতিবার পাউবোর কাবিটা প্রকল্পের কাজ বাস্তবায়ন ও মনিটরিং জেলা কমিটির সভায় সদস্য সচিব হিসেবে এসব তথ্য উপস্থাপন করেন তিনি।
জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে সভায় নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিকী ভূঁইয়া আরও জানান, গত বছর সবার সম্মিলিত প্রচেষ্টায় সুনামগঞ্জের সকল হাওরের বোরো ফসলরক্ষা বাঁধ মজবুত করে নির্মাণ করা হয়েছে। সকল কৃষক বোরো ফসল ঘরে তুলেছেন। ধান কাটার পর পানিতে তলিয়ে যাওয়া বাঁধ হাওরের ঢেউয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। পুনরায় আগামী বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য প্রাথমিকভাবে ৭৫ কোটি টাকা চাওয়া হয়েছে। জরিপের মাধ্যমে বাঁধের প্রকৃত অবস্থা জানার জন্য (প্রি ওয়ার্ক) ঠিকাদার নিয়োগ করতে দরপত্র আহবান করা হয়েছে। আগামী মাসেই কাজ শুরু হবে। এর পর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সবার অংশগ্রহণে এবারও সময়মত বোরো ফসলরক্ষা বাঁধ নির্মাণ কাজ শুর করা হবে।’
সভায় উপস্থিত ছিলেন, জেলা কমিটির সদস্য পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, জেলা স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. এমরান হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. হারুন অর রশিদ, জেলা পানি উন্নয়ন বোর্ড এর পওর-২ শাখার নির্বাহী প্রকৌশলী খুশি মোহন সরকার, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার প্রদীপ সিংহ, তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পূর্নেন্দু দেব, দিরাই উপজেলা নির্বাহী অফিসার শরিফুল ইসলামসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ।