হালুয়ারঘাট বাজারে মসজিদ উন্নয়নে সভা

স্টাফ রিপোর্টার
সদর উপজেলার সুরমা ইউনিয়নের হালুয়ারঘাট বাজার জামে মসজিদের উন্নয়ন নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রঙ্গারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হাই’র উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে হালুয়ারঘাট বাজারে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন স্থানীয় প্রবীণ মুরব্বী মো. সোনা মিয়া। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুরমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুছ সাত্তার। এছাড়া বক্তব্য রাখেন হাজী মো. আলতাব আলী, ইউপি সদস্য মো. আবুল কালাম, সাবেক ইউপি সদস্য ফিরোজ মিয়া, আব্দুল খালেক প্রমুখ।
সভায় বক্তারা জানান, মসজিদ প্রতিষ্ঠার পর ১৯৯৫ সাল থেকে নির্বাচিত বা মনোনীত কোনো কমিটি না থাকায় মসজিদে যথাযথ উন্নয়ন ব্যাহত হচ্ছে। মসজিদের ইমাম মাও. সিদ্দিকুর রহমান, নায়েব আলী, ইকবাল হোসেন, আতিকুর রহমান মসজিদ উন্নয়নে দায়িত্ব পালন করে আসছিলেন। কিন্তু মসজিদ উন্নয়নের স্বার্থে মসজিদ ব্যবস্থাপনা কমিটি গঠন জরুরি প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন তাঁরা। দীর্ঘদিনের মসজিদের আয়, ব্যয় হিসাব নিরীক্ষা, সর্বোপরি মসজিদ উন্নয়নে সকল সমস্যা সমাধানসহ মসজিদ ব্যবস্থাপনা কমিটি গঠন করার লক্ষ্যে চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে ব্যবস্থা গ্রহণ করতে সুরমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুছ সাত্তারকে প্রধান করে ৯ সদস্য বিশিষ্ট অস্থায়ী কমিটি গঠন করা হয়। এই কমিটির মাধ্যমে চলতি মাস থেকে মসজিদের সকল আয়ের উৎস দেখাশোনা করার সিদ্ধান্ত গৃহিত হয়।
সভা শেষে মসজিদ মার্কেটের ব্যবসায়ীদের সাথে দেখা করে চলতি মাস থেকে হাজী মো. আলতাব আলীর কাছে ভাড়ার টাকা দেয়ার অনুরোধ জানান কমিটির সদস্যরা। সেই সাথে অন্যান্য আয়ের উৎসও দেখাশোনার দায়িত্ব দেয়া হয় তাঁকে।
কমিটিতে অন্যান্য সদস্যরা হলেন, স্থানীয় প্রবীণ মুরব্বী মো. সোনা মিয়া, রঙ্গারচর ইউপি চেয়ারম্যান মো. আব্দুল হাই, সুরমা ইউপি সদস্য মো. আবুল কালাম ও মো. ময়না মিয়া, সাবেক ইউপি সদস্য ফিরোজ মিয়া, আব্দুল খালেক, আকির আলী, আনোয়ার হোসেন।