১৫ দিন পরও সচল হয়নি তাহিরপুর-সুনামগঞ্জ সড়ক

আমিনুল ইসলাম, তাহিরপুর
পাহাড়ি ঢলের পানি কমলেও ভোগান্তি কমেনি সড়কে। পানি কমে যাওয়ার ১৫ দিন পরও শুরু হয়নি তাহিরপুর-সুনামগঞ্জ সড়কে সরাসরি যান চলাচল। তাই ভেঙ্গে ভেঙ্গে যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের। পণ্য পরিবহনের গাড়ি চলাচল না করতে পারায় ব্যবসায়ীরা পড়ছেন বিপাকে। ভাঙা সড়কটি সহসা সংস্কার হবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়।
গত ২৪ জুন থেকে দু’একদিন ভারী বৃষ্টিপাত হয় ভারতের মেঘালয় সহ বৃহত্তর সিলেট বিভাগে। ভারী বৃষ্টিপাতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যাদুকাটা নদীর তীরবর্তী ৫০ গ্রাম প্লাবিত হয়। নদী দিয়ে নেমে আসা ঢলের অতিরিক্ত পানি প্রবল বেগে প্রবাহিত হয় আনোয়ারপুর ব্রীজের পূর্ব পাশে সড়কের নীচু স্থান দিয়ে। পানি কমে যাওয়ার পর দেখা যায় পানির তোড়ে ভেঙ্গে গেছে প্রায় ৩শ মিটার সড়ক। গত ১০ দিন ধরে কোন গাড়ি আসছে না তাহিরপুর উপজেলা সদরে।
ঢাকা থেকে ঘুরতে আসা পর্যটক উম্মে খাাদিজাতুল জিপা বলেন, তিনি সুনামগঞ্জ থেকে সিএনজি নিয়ে বালিজুরী পর্যন্ত এসেছেন। তারপর ভাঙ্গা স্থানটুকু পায়ে হেঁটে এসে একটি সিএনজি গাড়ি নিয়ে তাহিরপুর আসেন।
মধ্য তাহিরপুর গ্রামের লেগুনা চালক ইসলাম উদ্দিন জানান, বন্যা শুরুর দিন থেকেই তিনি গাড়ি নিয়ে সরাসরি সুনামগঞ্জ যেতে পারছেন না। তাই আগের চাইতে রোজি রোজগারও একটু কমে গেছে।
তাহিরপুর বাজারের ব্যবসায়ী মহসিন মিয়া বলেন, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকার কারণে ১০ দিন ধরে পণ্য পরিবহনের গাড়ি আসতে পারছে না তাহিরপুর। সে কারণে অধিকাংশ দোকানে মালামাল সংকট দেখা দিয়েছে।
এদিকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গতকাল রবিবার পারিবারিক ভ্রমনে তাহিরপুর উপজেলার টেকেরঘাট এসেছিলেন। আসার পথে আনোয়ারপুরের এখানে রাস্তার যোগাযোগ বিচ্ছিন্ন থাকার কারণে রাস্তার ভাঙ্গা স্থানে নেমে তাহিরপুর উপজেলা সদরে না এসেই নৌকাযোগে টেকেরঘাটে যান। এ সময় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকার বিষয়টি তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল মন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী মহোদয় দ্রুত সমাধানের আশ^াস দেন।
এ বিষয়ে তাহিরপুর উপজেলা প্রকৌশলী সাইদুল্লা মিয়া বলেন, জনৈক ঠিকাদার সড়কটির মেরামত কাজ করছিলেন,কাজ চলাকালীন সময় পাহাড়ি ঢলে সড়কটি ভেঙ্গে যায়। যত দ্রুত সম্ভব সড়কটি মেরামত করে যানবাহন চলাচলের উপযোগী করা হবে।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, তাহিরপুর-সুনামগঞ্জ সড়কের আনোয়ারপুর নামক স্থানে ভাঙ্গার বিষয়টি পরিকল্পনামন্ত্রী মহোদয়কে অবহিত করেছি। তিনি সংস্কারের জন্য আশ^াস দিয়েছেন।