১৭ কিলোমিটার দীর্ঘ কনভেয়ারের বেল্ট প্রতিস্থাপন

লাফার্জহোলসিম বাংলাদেশ নিজস্ব ১৭ কিলোমিটার দীর্ঘ কনভেয়ারের বেল্ট সফলভাবে প্রতিস্থাপন করেছে। এই কনভেয়ার বেল্টের মাধ্যমে ক্লিংকার তৈরির মূল কাঁচামাল চুনাপাথর ভারতের মেঘালয় থেকে সরাসরি ছাতকে অবস্থিত সিমেন্ট প্ল্যান্টে আনা হয়। প্রতিস্থাপিত কনভেয়ার বেল্টের মাধ্যমে নিরবিচ্ছিন্ন ভাবে চুনাপাথর আমদানি নিশ্চিত হবে। সর্বমোট ৩৪ কিলোমিটার দীর্ঘ বেল্ট প্রতিস্থাপনের মাধ্যমে এই কনভেয়ার রোলটি পরিপূর্ণ হলো।
লাফার্জহোলসিম বাংলাদেশের প্রধান নির্বাহী রাজেশ সুরানা বলেন, ‘কনভেয়ার বেল্টটি এখন নতুন প্রাণ পেল এবং এটা ছাতকে সিমেন্ট প্ল্যান্ট পরিচালনায় অত্যন্ত জরুরী এবং অপরিহার্য।’
উল্লেখ্য, ১৭ কিলোমিটার দীর্ঘ এই কনভেয়ার বেল্টের ১০ কিলোমিটার বাংলাদেশে এবং ৭ কিলোমিটার ভারতে অবস্থিত যা আন্তঃদেশীয় এই প্রকল্পটিকে মৌলিক করে তুলেছে। দুই দেশের পারষ্পরিক সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এই অনন্য প্রকল্পটিকে বাস্তবে রূপ দিয়েছে। এর ফলে সম্ভব হয়েছে ক্লিংকার উৎপাদন, যার মাধ্যমে প্রতি বছর বিপুল পরিমান বৈদেশিক মুদ্রার সাশ্রয় হচ্ছে।
লাফার্জ (বর্তমানে লাফার্জহোলসিম) ছাতকে ২০০৫ সালে দেশের একমাত্র স্বয়ংসম্পূর্ণ সিমেন্ট প্ল্যান্টটি স্থাপন করে। তখন থেকেই বিশ্বমানের সিমেন্ট উৎপাদনের মাধ্যমে দেশের নির্মাণ খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে কোম্পানিটি। ছাতকের স্বয়ংসম্পূর্ণ প্ল্যান্টটি ছাড়াও দেশে তিনটি গ্রাইন্ডিং প্ল্যান্ট রয়েছে কোম্পানিটির।
প্রেস বিজ্ঞপ্তি