৭ম বর্ষশুরু আজ- পাঠকদের অবিরল আশীর্বাদ চাই

আজ দৈনিক সুনামগঞ্জের খবরের ৭ম বছরে পদার্পণের প্রথম দিন। ব্যবসায়-বাণিজ্যে অনগ্রসর প্রান্তিক জেলা শহর সুনামগঞ্জ থেকে একটি নিয়মিত দৈনিক পত্রিকা প্রকাশ করার এক ধরনের প্রায় অসম্ভব ইচ্ছা অন্তরে লালন করে ২০১২ সনের ৩০ জুলাই আমরা যাত্রা শুরু করেছিলাম। যাত্রা শুরুর মুহূর্তে আমরা প্রত্যয়দৃঢ় থাকলেও এক ধরনের আশঙ্কাও মনে কাজ করেছে নিয়মিত প্রকাশনা চালিয়ে যাওয়ার বিষয়ে। কিন্তু কেমন করে করে জানি ছয় ছয়টি বছর কেটে গেল। পত্রিকা সংশ্লিষ্ট নির্ধারিত বন্ধের বাইরে এই ছয় বছরের একটি দিনও আমরা পত্রিকা প্রকাশ থেকে বিরত থাকিনি। ছয় বছর অতিক্রমের এই শুভ মুহূর্তে তাই অন্তত এটুকু বলতে পারিÑ সুনামগঞ্জে আমরাই প্রথম একটি দৈনিকের নিয়মিত প্রকাশনার অর্ধযুগ অতিক্রমের সৌভাগ্যবান হতে পারলাম। এই যে সফলতা অথবা একটি কাজের ধারাবাহিকতা, যখন নির্মোহ বিশ্লেষণ করি, তখন আসলে আমরা অনুধাবন করি, এই নিয়মিত প্রকাশনার পেছনে সবচাইতে বেশি অনুপ্রেরণা জুগিয়েছেন আমাদের পাঠক সমাজ। তাঁদের নিরন্তর সমর্থনের কারণেই আমরা প্রতিটি দিন প্রতিটি ক্ষণ এক ধরনের যুদ্ধ করার শক্তি পেয়েছি। সুনামগঞ্জের খবর এখন অব্ধি সম্পাদক-প্রকাশকের ভর্তুকির দ্বারা পরিচালিত হলেও ভর্তুকির পরিমাণ অনেকটাই হ্রাস করেছেন আমাদের সহৃদয় বিজ্ঞাপনদাতারা। এই জেলায় বিজ্ঞাপনের উপর নির্ভর করে একটি দৈনিক চালানোর মত বাস্তবতা এখনও তৈরি হয়নি। তারপরেও সরকারি-বেসরকারি বিজ্ঞাপনগুলো আমাদের লোকসানের পরিমাণ কমিয়েছে। এটুকু সহায়তা না পেলে এতদিন পত্রিকা প্রকাশ করা সত্যিই সম্ভব ছিল না। তাই সপ্তম বর্ষ শুরুর এই শুভক্ষণে আমরা আমাদের ব্যাপক পাঠক সমাজ ও সহৃদয় বিজ্ঞাপনদাতাগণ সহ শুভানুধ্যায়ীদের জানাই অকৃত্রিম অভিনন্দন।
চলমান অর্থনৈতিক কাঠামোয় সবকিছু যখন মুনাফার তুল্যমূল্যে বিবেচিত হয়, এবং অবধারিতভাবে এই সময়ে সংবাদপত্রও এর বাইরে নয়, তখনও আমরা কেবলমাত্র গণমুখী সাংবাদিকতার আদর্শ ধারণ করে আছি। আছি এ কারণে যে, পত্রিকা প্রকাশনা শুরুর সময়ে পাঠকদের কাছে আমরা কিছু প্রতিশ্রুতি দিয়েছিলাম। ওই প্রতিশ্রুতির কথা স্মরণ রাখার কারণে কখনও আমরা পথবিচ্যুত হওয়ার চিন্তা করিনি। আমরা সংবাদের সংবাদমূল্যই দেখেছি। ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্যকিছু আমাদের বিবেচনায় ছিল না। একটি গণমুখী সংবাদ প্রকাশের পর পাঠকদের মুখে যে তৃপ্তি আমরা লক্ষ্য করতাম তাই পাথেয় করে এগিয়ে চলেছি । সামনের দিনগুলোও অনুরূপভাবে কাটানোই আমাদের উদ্দেশ্য।
আমরা সুনামগঞ্জের বরেণ্য, প্রতিনিধিত্বশীল ও শ্রদ্ধাভাজন ব্যক্তিগণের আন্তরিক সমর্থন পেয়েছি এই ছয় বছর। সুনামগঞ্জের প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ আমাদের সর্বদা নানা ধরনের সহায়তা দিয়েছেন। তাঁরা পরামর্শ দিয়ে, লেখা দিয়ে, সাহস দিয়ে আমাদের উৎসাহ জুগিয়েছেন। তাঁদের সকলের প্রতি আমাদের বিন¤্র শ্রদ্ধা। এই পত্রিকাকে পাঠকপ্রিয় করতে অহর্নিশ কাজ করে চলেছেন আমাদের সহকর্মীরা। তাঁদের এবং উপজেলা প্রতিনিধিবৃন্দ, আন্তর্জাতিক প্রতিনিধিবৃন্দ, পত্রিকা ব্যবসায়ীগণ, হকারবৃন্দের প্রতি রইল আমাদের অকৃত্রিম কৃতজ্ঞতাবোধ। সকল মহলের কাছে আমরা প্রত্যাশা করি ভবিষ্যতে একই ধরনের সহায়তা, সাহচর্য, পরামর্শ ও উৎসাহ পাওয়ার।
দিনশেষে আমাদের পরিচয় হোক একজন সংবাদকর্মীর, অন্য কিছু নয়। পাঠকদের অবিরল আশীর্বাদ আমাদের উপর বর্ষিত হোক সদা সর্বদা, ৭ম বর্ষশুরুর প্রথম দিনে এই আমাদের একান্ত চাওয়া।