আমৃত্যু মানুষের কল্যাণে কাজ করেছেন তিনি

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ—সিলেট অঞ্চলের অকাল প্রয়াত যুব রাজনীতিবিদ অ্যাডভোকেট মইনুদ্দিন আহমদ জালালের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে সুনামগঞ্জে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরীতে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু।
স্মরণসভায় বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি কবি অ্যাডভোকেট রবিউল লেইস রোকেস, রাজনীতিবিদ রমেন্দ্র কুমার দে মিন্টু, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান পীর, রাজনীতিবিদ ওমর চাঁদ দাস, মানব চৌধুরী, জেলা প্রগতি লেখক সংঘের সভাপতি নির্মল ভট্টাচার্য, কবি ইকবাল কাগজী, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আইনুল ইসলাম বাবলু, শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সালেহ আহমদ, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক কবি— রাজনীতিক রুহুল তুহিন, সাবেক ছাত্রনেতা জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. শেরেনূর আলী, সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি অ্যাডভোকেট বোরহান উদ্দিন দোলন, সাবেক ছাত্রনেতা সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি অ্যাডভোকেট এনাম আহমেদ, সাধারণ সম্পাদক শাহজালাল সুমন, সাবেক ছাত্রনেতা সাংবাদিক খলিল রহমান, সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট মাহবুবুল হাসান ও অ্যাডভোকেট এ কে এম মহিম, অ্যাডভোকেট এ আর জুয়েল, শিক্ষক অনূপ তালুকদার, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি আসাদ মনি প্রমুখ।
স্মরণসভা সঞ্চালনা করেন সাবেক ছাত্রনেতা জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।
স্মরণসভায় বক্তারা বলেন, মইনুদ্দিন আহমদ জালাল আমৃত্যু মানুষের কল্যণে কাজ করে গেছেন। সাহসী—বিনয়ী বিরল স্বভাবের গুণে তিনি ছিলেন সবার আপনজন। তাঁর অকাল মৃত্যু আমাদের জন্য এক অপূরণীয় ক্ষতি। নাগরিক আন্দোলনের একজন নিবেদিত সংগঠক মইনুদ্দিন আহমদ জালালের জীবন ও কর্মযজ্ঞ নতুন প্রজন্মের জন্য অনুকরণীয় এক আদর্শ। অসীম সাহসী, বিপ্লবী, বিনয়ী আর মানবিকতায় পূর্ণ এই যুবনেতার আদর্শ দেশে ও বিদেশে ছড়িয়ে দিতে হবে।
উল্লেখ্য, সুনামগঞ্জ পৌর শহরের পুরাতন বাসস্টেশন এলাকার বাসিন্দা সাহসী, বিনয়ী, সমাজবিপ্লবী মইনুদ্দিন আহমদ জালাল ছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় নিবেদিত রাজনীতিক। বাংলাদেশ যুব ইউনিয়নের প্রাক্তন প্রেসিডিয়াম সদস্য, সিলেট জেলা সংসদের সাবেক সভাপতি মইনুদ্দিন জালাল সুনামগঞ্জ—সিলেটসহ কেন্দ্রীয়ভাবে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়নের সংগঠক ছিলেন। আন্তর্জাতিক পরিমন্ডলে যুব—আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। নদী—পরিবেশবাদী সংগঠন অঙ্গীকার বাংলাদেশের পরিচালকমন্ডলীর সদস্য ছিলেন তিনি। সুনামগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক সুনামগঞ্জের খবরের উপদেষ্টা সম্পাদক ছিলেন তিনি।
মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক প্রগতিশীল, গণতান্ত্রিক ও শোষণ—বঞ্চনামুক্ত রাষ্ট্র বিনির্মাণের সমাজবিপ্লবী মইনুদ্দিন আহমদ জালাল ২০১৮ সালের ১৮ অক্টোবর বৃহস্পতিবার সকালে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন।