ছাতকে মালিকানা ভূমিতে জোরপূর্বক রাস্তা নির্মাণের অভিযোগ

ছাতক প্রতিনিধি
ছাতকে এক যুক্তরাজ্য প্রবাসী মালিকানা জমির উপর দিয়ে জোরপূর্বক রাস্তা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। আদালতে মামলা চলমান থাকা অবস্থায় ও থানা পুলিশের নিশেষ অমান্য করে গ্রামের কতিপয় ব্যক্তি প্রভাব খাটিয়ে প্রবাসীর ফসলি জমির উপর দিয়ে রাস্তার নির্মাণ কাজ চালাচ্ছে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে বিরাজ করছে চাপা উত্তেজনা।
এ ঘটনায় গত সোমবার উপজেলার চরমহল্লা ইউনিয়নের চরবাড়–কা গ্রামের মৃত. গোলাম মর্তুজার পুত্র, প্রবাসী মোশাহিদ আলী তালুকদারের ভাই মুসলেহ উদ্দিন তালুকদার বাদী হয়ে গ্রামের আবুল বশর, আমজাদ মিয়া, ওয়েছ মিয়াসহ ৬ জনের বিরুদ্ধে ছাতক থানায় একটি লিখিত অভিযোগ দেন।
অভিযোগ থেকে জানা যায়, প্রবাসী মোশাহিদ আলী তালুকদারের পরিবার পৈত্রিক সূত্রে প্রাপ্ত এলাকায় বহু ফসলি জমি রয়েছে। এছাড়া গ্রামের স্বজনদের কাছ থেকেও অনেক জমি ক্রয় সূত্রে মালিক হয়েছে ওই পরিবার। ভূমিসহ গ্রামের বিভিন্ন বিষয়াদি নিয়ে প্রতিপক্ষের সাথে প্রবাসী পরিবারের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এ নিয়ে আদালতে মামলাও বিচারাধীন রয়েছে। সম্প্রতি কোনরকম অনুমতি ছাড়া প্রবাসীর জমি থেকে মাটি কেটে তাদের জমির উপর দিয়েই জোরপূর্বক রাস্তা নির্মাণ কাজ শুরু করে প্রতিপক্ষের লোকজন। এ ঘটনায় সোমবার ছাতক থানায় একটি লিখিত অভিযোগ দেয়া হলে মঙ্গলবার থানার এসআই আসাদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেন।
এ ব্যাপারে প্রবাসী মোশাহিদ আলী জানান, গ্রামের রাস্তা নির্মাণে তার পরিবারের সর্বাত্মক সহযোগিতা থাকবে। কিন্তু প্রতিপক্ষরা তাদের সাথে কোন যোগাযোগ না করেই অসৎ উদ্দেশ্যে শুধু তাদের জমি ব্যবহার করে রাস্তা নির্মাণ করে যাচ্ছে। এতে তাদের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে বলে প্রবাসী জানিয়েছেন। সংঘাত এড়াতে বিষয়টি আইনীভাবে নিষ্পত্তির দাবি জানান তিনি।
এ বিষয়ে প্রতিপক্ষ আবুল বশর জানান, প্রবাসী মোশাহিদ আলীর বাবা মৃত্যুর পূর্বে গ্রামের তাদের জায়গার উপর দিয়ে রাস্তা নির্মাণের জন্য সম্মতি দিয়ে গেছেন। তাই গ্রাম পঞ্চায়েতের লোকজন মাটি কেটে রাস্তা তৈরী করেছেন।
থানার উপ-পরিদর্শক আসাদুজ্জামান জানান, অভিযোগের প্রেক্ষিতে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। শান্তি-শৃঙ্খলা বিঘœ হওয়ার আশংকায় মিমাংসা না পওয়া পর্যন্ত বিরোধকৃত ভুূমিতে মাটি কাটা ও রাস্তা নির্মাণ কাজ বন্ধ রাখতে উভয় পক্ষকে বলা হয়েছে।