ছাতকে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

ছাতক প্রতিনিধি
ছাতকে বিক্ষুব্ধ হয়ে উঠেছে আকিজ প্লাস্টিক ফ্যাক্টরীর কর্মরত শ্রমিকরা। বিভিন্ন অজুহাত সৃষ্টি করে স্থানীয় শ্রমিকদের ছাঁটাই করায় শ্রমিকরা প্রতিবাদী হয়ে উঠে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। সোমবার দুপুরে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষুব্ধ শ্রমিকরা শ্রমিক ছাঁটাইর প্রতিবাদে কারখানার প্রধান গেট বন্ধ করে দেয়।
একাধিক শ্রমিক জানান, বিভিন্ন অজুহাত সৃষ্টি করে কারখানা কর্তৃপক্ষ স্থানীয় শ্রমিকদের ছাঁটাইয়ের পায়তারা করে আসছিল। ইতিমধ্যেই বেশ কয়েকজন শ্রমিককে অকারণে কারখানা থেকে বের করে দেয়া হয়েছে। কারখানা কর্তৃপক্ষের এমন আচরণে কর্মরত অন্যান্য শ্রমিকরাও রয়েছে ছাটাই আতংকে। এ নিয়ে গত এক সপ্তাহ ধরে কর্মরত শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছিল। সোমবার শ্রমিক ছাটাইর প্রতিবাদে তারা কারখানা গেটে অবস্থান নিয়ে প্রতিবাদ জানায়।
শ্রমিকরা আরো জানান, কারখানাতে শ্রমিক নিয়োগ নিয়েও বৈষম্যমূলক আচরণ করছে কর্তৃপক্ষ। স্থানীয় জনৈক এক ব্যক্তির মাধ্যমে কারখানাতে শ্রমিক নেয়া হচ্ছে। এ নিয়োগের বিনিময়ে পুরুষ শ্রমিকের কাছ থেকে ৫ হাজার ও নারী শ্রমিকের কাছ থেকে ৩ হাজার করে টাকা উৎকোচও নিচ্ছে ওই ব্যক্তি। খবর পেয়ে পৌরসভার মহিলা কাউন্সিলর তাসলিমা জান্নাত কাকলী, থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ শ্রমিকদের শান্তনা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। মহিলা কাউন্সিলর তাসলিমা জান্নাত কাকলী ঘটনার সত্যতা স্বীকার করে জানান, কারখানা কর্তৃপক্ষ বিষয়টি দ্রুত নিষ্পত্তির আশ্বাস দিলে শ্রমিকরা আদের অবস্থান থেকে সরে যায়।
ছাতক থানার অফিসার ইনচার্জ শেখ নাজিম উদ্দিন জানান, কয়েকজন শ্রমিককে ছাঁটাই নিয়ে কর্তৃপক্ষের সাথে মনোমালিন্য সৃষ্টি হয়েছিল শ্রমিকদের। বিষয়টি সমাধান হয়েছে।