জগন্নাথপুরে অগ্নি নির্বাপণ ও উদ্ধার মহড়া

জগন্নাথপুর অফিস
প্রতি বছরের ন্যায় জগন্নাথপুর থানায় অগ্নি নির্বাপণ ও উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে জগন্নাথপুর থানা প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উদ্যোগে অগ্নি নির্বাপন ও উদ্ধার মহড়া অনুষ্ঠিত হয়।
মহড়ায় জরুরী অবস্থায় কোথায়, কিভাবে আগুন নিয়ন্ত্রণে আনা হয়, তার উপরে বিভিন্ন দিক—নির্দেশনা দেওয়া হয়। বিশেষ করে বাসা—বাড়ি, অফিস ও চায়ের দোকানে গ্যাস সিলিন্ডার সহ ছোটখাটো আগুন লাগলে কিভাবে তাৎক্ষণিক ভাবে আগুন নিয়ন্ত্রণ করা যায়, তার বাস্তবধর্মী প্রশিক্ষণ সহ নানা বিষয়ে বাস্তব অভিজ্ঞা থেকে জ্ঞান দান করেন ফায়ার সার্ভিসের কর্মীরা। মহড়ায় থানার পুলিশ সদস্যদের অগ্নি নির্বাপক যন্ত্র ব্যবহারে মৌলিক প্রশিক্ষণ দেওয়া হয়।
এসময় জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান, জগন্নাথপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ইনচার্জ আল—মাসুদসহ থানা পুলিশের সদস্য ও ফায়ার সার্ভিসকর্মীরা উপস্থিত ছিলেন।
মহড়া শেষে জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, আগুন শুধু ধন সম্পদ কেড়ে নেয় না, মানুষের প্রাণও কেড়ে নেয়। সেজন্য এ বিষয়ে সবার সচেতনতা ও আগুন নেভানোর প্রক্রিয়া জানা প্রয়োজন। তিনি বলেন, এ মহড়া থেকে জগন্নাথপুরে পুলিশ ও ফায়ার সার্ভিস যৌথভাবে আগুন নেভানোসহ যেকোন দুর্ঘটনায় কাজ করবে।