জামালগঞ্জে ঐতিহ্যবাহী কুস্তী খেলা অনুষ্ঠিত

জামালগঞ্জ প্রতিনিধি
জামালগঞ্জে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে জামালগঞ্জ সদর ইউনিয়নের নয়াহালট গ্রামের মাঠে জামালগঞ্জ উপজেলার নয়াহালট, দক্ষিণ কামলাবাজ এবং সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের টুকঘাট গ্রামের কুস্তিগীররা এই খেলায় অংশ নেন। কয়েক হাজার দর্শক উৎসব মুখর পরিবেশে খেলা উপভোগ করেন।
দাওয়াতী এই কুস্তি খেলায় অংশগ্রহণ করেন, নয়াহালট দক্ষিণ কামলাবাজের দাগমাল হিসাবে শেরে আলম, নাজিম উদ্দিন, মনির হোসেন, রাসেল মিয়া, কামাল মিয়া, মুরছালিন, মুশাহিদ, লোকমান মিয়া, সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের টুকেরঘাট গ্রামের ফয়ছল আহমেদ, তাজুল ইসলাম, বাহাউদ্দিন, ইয়াসিন মিয়া ও শাহীনুর।
খেলার আমিন হিসাবে ছিলেন, নুরপুর গ্রামের ইসলামনূর, জগাইড়গাও গ্রামের জাহাঙ্গীর আলম, মাহমুদপুর গ্রামের খালেদ মিয়া। দুইপক্ষের মধ্যে সমতার মধ্যে শেষ হয় খেলা।
খেলা পরিচালনা কমিটির সভাপতি মো. বশির আহমদ জানান, প্রাচীন রীতি অনুযায়ী খেলার আগের দিন বিকেলে খেলোয়ার ও দাওয়াতী মেহমানরা চলে আসেন নয়াহালট ও দক্ষিণ কামলাবাজ গ্রামে। গ্রামবাসী মেহমানদের সাদরে গ্রহণ করে অতিথি আপ্যায়ন করেন। পরের দিন দুপুরে খাবারের পরে শুরু হয় কুস্তি খেলা। প্রথমে ছোটদের (পলুয়ার) খেলা, পরে ছানি দাগ এবং সর্বশেষে দাগ মালের খেলা অনুষ্ঠিত হয়।
বশির আহমদ জানালেন, কুস্তি খেলা ভ্রাত্বত্ব মনোভাব ও পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ মনোভাবের সেতুবন্ধন হিসাবে কাজ করে।