‘জালাল অন্তর’ সম্মাননা পাচ্ছেন আরশ আলী

অকালপ্রয়াত যুব রাজনীতিবিদ, যুব ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট মইনুদ্দিন আহমদ জালালের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ২০১৮ সালের ১৮ অক্টোবর ভারতের শিলং সফরে গিয়ে আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।
মইনুদ্দিন আহমদ জালালের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে গ্রামের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমার ধরাধরপুরে পারিবারিকভাবে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক সংগঠন ধরাধরপুর পারিবারিক কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে। বিকেল সাড়ে পাঁচটায় সিলেট নগরীর জেলা পরিষদ মিলনায়তনে আয়োজন করা হয়েছে স্মারণসভা।
আয়োজকেরা জানিয়েছেন, এই স্মরণসভায় এবারই প্রথম প্রবর্তন করা ’জালাল অন্তর’ আজীবন সম্মাননা দেওয়া হবে। প্রগতিশীল প্রবীণ রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা ব্যরিস্টার আরশ আলীকে এই সম্মাননা দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে। একই দিন তাঁর পৈত্রিক নিবাস সুনামগঞ্জেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
জীবদ্দশায় সাহসী, বিনয়ী যুব রাজনীতিবিদ হিসেবে পরিচিত মইনুদ্দিন আহমদ জালাল ছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠায় নিবেদিত এক কর্মী। বাংলাদেশ যুব ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি, সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সিলেট জেলা সংসদের সাবেক সভাপতি এবং আন্তর্জাতিক নদী অধিকারবিষয়ক সংগঠন অঙ্গীকার বাংলাদেশের পরিচালক ছিলেন। আইনপেশায় তিনি সিলেট ও সুনামগঞ্জ বারের সদস্য ছিলেন। আন্তর্জাতিক পরিমন্ডলে যুব-আন্দোলনেরও নেতৃত্ব দিয়েছেন।
পৃথিবীর ৩২টি দেশে ৬২টি আন্তর্জাতিক যুব উৎসবে অংশ নিয়েছিলেন। ২০১৯ সালে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে সাংবাদিক উজ্জ্বল মেহেদীর তত্ত্বাবধানে নির্মিত ‘দেখবো তোমারে…’ তথ্যচিত্রে তাঁর কর্মময় জীবন তুলে ধরা হয়। তথ্যচিত্রটি ২০২০ সালে ইউটিউবে আপলোড করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তি