ডিপ্লোমা প্রকৌশলীদের ৪ দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন

স্টাফ রিপোর্টার
সারা দেশের ন্যায় সুনামগঞ্জেও ডিপ্লোমা প্রকৌশলীদের ৪ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ১২টায় শহরের আলফাত স্কয়ার এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনের আগে জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি দেয়া হয়।
বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি, বাংলাদেশ পিডব্লিউডি ডিপ্লোমা প্রকৌশলী সমিতি, সড়ক ও জনপথ প্রকৌশল অধিদপ্তরের ডিপ্লোমা প্রকৌশলীগণ মানববন্ধনে অংশ নেন।
মানববন্ধনে বক্তারা ৪ দফা দাবি উত্থাপন করে বলেন, একাধিক জাতীয় কমিটির সুপারিশের ভিত্তিতে মাননীয় প্রধানমন্ত্রী কর্র্তৃক অনুমোদিত চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে হ্রাস করে ৩ বছরে রূপান্তরে শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ অবিলম্বে বন্ধ করতে হবে।
মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও আন্ত: মন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও ধারা-উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করতে হবে।
মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানীতে ইঞ্জিনিয়ারিং টীম কনসেপ্ট অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন, বিদ্যুৎ কোম্পানী সমূহে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যুনতম বেতন ও পদবী নির্ধারণ করতে হবে।
পলিটেকনিক ও টিএসসিতে শিক্ষক স্বল্পতা শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটের সমাধানসহ পলিটেকনিক ও টিএসসি’র শিক্ষকদের পদোন্নতি ও দ্বিতীয় শিফটের সম্মানী ভাতা প্রদান, এসটিইপি শিক্ষকদের নিয়মিতকরণও বেতন ভাতা প্রদান, শিক্ষার্থীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি এবং ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।
সংগঠনের সদস্য সচিব আব্দুস সালামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সহকারী প্রকৌশলী মো. পারভেজ ইষেন, উপসহকারী প্রকৌশলী মনির হোসেইন, জসীম উদ্দিন, উপ-সহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আশরাফুল সিদ্দিকী, গণপূর্ত অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী সৈকত রায়, সড়ক বিভাগের উপসহকারী প্রকৌশলী মাছুম আহমেদ, মো. মনসুর রহমান, আ ন ম গোলাম সারোয়ার প্রমুখ।