ঢাকাগামী গাড়ি সড়কে লাইন ধরে রাখা যাবে না

স্টাফ রিপোর্টার
‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন, বিআরটিএ এবং সড়ক ও জনপদ বিভাগের আয়োজনে শহরের ঐতিহ্য যাদুঘর প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের হল রুমে এসে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, সিএনজি, অটোরিকশা বড় রাস্তায় চলতে দেওয়া যাবে না। এগুলো শহরের ছোট রাস্তায় এবং গ্রাম্য রাস্তায় চলবে। তাহলেই বড় রাস্তা ফ্রি থাকবে, দূরপাল্লার গাড়ি নিরাপদে চলতে পারবে। তিনি আরও বলেন, ঢাকাগামী গাড়ি শহরের সড়কে লাইন ধরে রাখা যাবে না। এ বিষয় নিয়ে আমরা জনপথ বিভাগ, পরিবহন সেক্টর, আইনশৃঙ্খলা বাহিনী, পৌর মেয়র, জনপ্রতিনিধি সহ সকলকে নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেব।
জেলা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রাং এর সভাপতিত্বে এবং বিআরটিএ’র মোটরযান পরিদর্শক শফিকুল ইসলাম রাসেল’র সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সড়ক ও জনপদ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী আশরাফুল হামিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার পারভেজ আলম চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম আব্দুল্লাহ বিন রশিদ।
এছাড়াও বক্তব্য রাখেন জেলা বাস-মিনিবাস, মাইক্রোবাস মালিক সমিতির সভাপতি মো. মোজাম্মেল হক, জেলা ট্রাক, ট্যাংকলরী, কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নূর উদ্দীন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি মহিম তালুকদার প্রমুখ।
সভায় বক্তারা বলেন, গেল বন্যায় জেলার রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন উপজেলায় সড়কপথ ভেঙে গেছে। রাস্তা সরু হয়ে গেছে। এসব রাস্তা দ্রুত মেরামত করা জরুরি। এছাড়াও গাড়ি চালকদের সতর্কতা অবলম্বন করে, আইন মেনে চলে গাড়ি চালানোর অনুরোধ জানান বক্তারা।