তারকাদের মন্তব্যে ভারতের প্রতিবাদ

ভারতের সংসদ পূর্ণ বিতর্ক ও আলোচনার পরে কৃষিক্ষেত্র সম্পর্কিত সংস্কারবাদী আইন পাস করে। এই সংস্কারগুলি প্রসারিত বাজারে প্রবেশের সুযোগ দেয় এবং কৃষকদের আরও নমনীয়তা দেয় যা অর্থনৈতিক ও পরিবেশগতভাবে টেকসই কৃষিকাজের পথ সুগম করেছে।
অন্যদিকে, ভারতে ৭২ দিন ধরে চলে আসা কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন স্তরের তারকারা। এই কাতারে আছেন রাজনীতিক, অধিকারকর্মী, পরিবেশ আন্দোলনের কর্মী ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা।
এসব তারকার মন্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, স্পর্শকাতর বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তারকাদের হুটহাট মতামত তথ্যপূর্ণ হয় নয়, দায়িত্বশীলও নয়। মন্তব্যের আগে এ বিষয়ে সম্যক ধারণার প্রয়োজন।
মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে , স্বার্থান্বেষী গোষ্ঠীগুলি এই বিক্ষোভগুলির বিষয়ে তাদের এজেন্ডা কার্যকর করার চেষ্টা করছে এবং তাদের লেনদেন করা দুর্ভাগ্যজনক। কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক সমর্থন জড়ো করার চেষ্টাও করেছে। আমরা জোর দিয়ে বলতে চাই যে এই বিক্ষোভগুলি অবশ্যই ভারতের গণতান্ত্রিক নীতি ও শালীনতার প্রেক্ষাপটে এবং এই সংঘাত নিরসনের জন্য সরকার এবং সংশ্লিষ্ট কৃষক গোষ্ঠীর প্রয়াসে দেখা উচিত।
এই জাতীয় বিষয়ে মন্তব্য করার জন্য তাড়াহুড়ো করার আগে, আমরা অনুরোধ করব যে সত্যগুলি সুনির্দিষ্ট করা উচিত এবং হাতে থাকা বিষয়গুলির যথাযথ বোঝাপড়া করা উচিত। সংবেদনশীলতাবাদী সোশ্যাল মিডিয়ার হ্যাশট্যাগ এবং মন্তব্যগুলির প্রলোভন বিশেষত সেলিব্রিটি এবং অন্যরা যখন সমর্থন করে তবে তা যথাযত কিংবা দায়িত্বশীল আচরণ হিসাবে প্রত্যাশিত নয়।
সংবাদবিজ্ঞপ্তি