তাহিরপুরে আমন ধানের চারা রোপনে ব্যস্ত কৃষক

আমিনুল ইসলাম, তাহিরপুর
তাহিরপুর উপজেলায় আমন ধানের চারা রোপণে ব্যস্ত কৃষকরা। উপজেলার বাদাঘাট, উত্তর বড়দল, দক্ষিণ বড়দল, বালিজুড়ি ও উত্তর শ্রীপুর ইউনিয়নে আমন ধানের ব্যাপক চাষাবাদ শুরু হয়েছে। চলতি বছর উপজেলায় ছয় হাজার ৩৫০ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
এ বছর আষাঢ় মাসের শুরু থেকেই টানা বৃষ্টিপাতের ফলে কৃষকরা কোনোরকম সেচ ছাড়াই আমন ধানের চারা রোপণ করতে পারছেন। ফলে কম খরচে কৃষকরা তাদের চাষাবাদের জমি তৈরি করছেন। এতে করে বিগত বছরের তুলনায় এবার লাভবান হবেন বলে তারা ধারণা করছেন।
উপজেলার জৈতাপুর গ্রামের কৃষক আব্দুন নূর বলেন, তিনি প্রতি বছর ৫০ কিয়ার (৩০ শতকে এক কিয়ার) জমিতে আমন ধান চাষাবাদ করেন। প্রতি কিয়ার জমিতে চারা রোপণ করতে বিগত বছরে যে পরিমাণ খরচ করেছেন, এ বছর বৃষ্টিপাতের ফলে খরচের পরিমাণ তার চেয়ে অনেক কম। একই কথা জানিয়েছেন ঘাগটিয়া গ্রামের নজরুল ইসলাম, বিন্নাকুলি গ্রামের আবুল ফজল ও লাউড়েরগড় গ্রামের রাহাজ মিয়া।
তাহিরপুর উপজেলা কৃষি অফিসের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, আমরা সব সময়ই কৃষকদের পাশে আছি। চলতি ২০২০-২১ অর্থবছরে খরিপ-২ মৌসুমে সরকারের প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার উপজেলার ২০০ কৃষক-কিষানির মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান-উদ- দৌলা বলেন, প্রতিকূল আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে এবার আমন ধানের চাষাবাদ ভালো হচ্ছে। আশা করা যাচ্ছে, বিগত বছরের তুলনায় এবার অনেক ভালো ফলন হবে।