দুদিনের জলবায়ু সম্মেলন নরেন্দ্র মোদীর অংশগ্রহণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ৪০ জন্য রাষ্ট্রপ্রধান। দুদিনের এই সম্মেলন গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে।
বক্তব্যের শুরুতে নরেন্দ্র মোদী মার্কিন রাষ্ট্রপতি বাইডেনকে এই সম্মেলন আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, মানবতা এই মুহূর্তে বিশ্বব্যাপী মহামারীর সাথে লড়াই করছে এবং, এই ঘটনাটি একটি সময়োপযোগী অনুস্মারক যে জলবায়ু পরিবর্তনের মারাত্মক হুমকি এখনো বিদ্যমান।
তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য মানবতার জন্য শক্তিশালী পদক্ষেপ নেওয়া দরকার এবং আমাদের দ্রুত গতিতে, বৃহত্তর পরিসরে ও বিশ্বব্যাপী ব্যবস্থা নেওয়া দরকার। ভারতে আমরা ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির লক্ষ্য ৪৫০ গিগাওয়াট নির্ধারণ করে আমাদের প্রতিশ্রুতি দেখিয়েছি।
নরেন্দ্র মোদী বলেন, জলবায়ু-দায়বদ্ধ উন্নয়নশীল দেশ হিসাবে ভারত অংশীদারদের ভারতে টেকসই উন্নয়নের ভিত্তি তৈরিতে স্বাগত জানায়। একইসাথে অন্যান্য উন্নয়নশীল দেশগুলিকে, যাদের গ্রিন ফাইন্যান্স এবং পরিবেশবান্ধব প্রযুক্তিতে সাশ্রয়ী মূল্যের অ্যাক্সেস প্রয়োজন তাদেরকেও সহায়তা করতে পারে। সে কারণেই, রাষ্ট্রপতি বাইডেন এবং আমি “ভারত-মার্কিন জলবায়ু এবং ক্লিন এনার্জি এজেন্ডা ২০৩০ অংশীদারিত্ব” চালু করছি। এর মাধ্যমে আমরা পরিবেশবান্ধব প্রযুক্তি প্রদর্শন এবং সবুজ সহযোগিতা বৃদ্ধি করতে সহায়তা করব। তিনি জলবায়ু পরিবর্তন ঠেকাতে জীবনধারা পরিবর্তনেরও আহ্বান জানান।
‘ওঠো, জাগো, লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত থেমো না’ স্বামী বিবেকান্দের সেই অমর বানী মনে করিয়ে দিয়ে নরেন্দ্র মোদী, বিশ্বাসীকে জলবায়ু রক্ষায় সচেতন হওয়ার আহবান জানান।
সংবাদ বিজ্ঞপ্তি