নলুয়া মার্কেটে অগ্নিকাণ্ড, ২৫ লাখ টাকার ক্ষতি

আকরাম উদ্দিন
সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নের নলুয়া নতুনবাজার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ২৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। অগ্নিকা-ে একটি মালভর্তি গোদামঘর, একটি মুদিমালের দোকান ও দুইটি চায়ের স্টল, মার্কেটের টিনের ছাদ, পাকা দেয়াল, দরজা-জানালা পুড়েছে। শনিবার রাত ৩টায় এই অগ্নিকা-ের সূত্রপাত ঘটে। স্থানীয়রা দুই ঘণ্টা চেষ্টা করে আগুন নেভাতে সক্ষম হন।
প্রত্যক্ষদর্শীরা জানান, নলুয়া নতুন বাজারে ৪ দোকানের একটি মার্কেটে আগুন লাগার ঘটনা ঘটেছে। এই মার্কেটের পূর্ব দিকের দোকান এবং পশ্চিম দিকের দোকান চায়ের স্টল। মধ্যবর্তী স্থানে রয়েছে একটি মুদি মালের দোকান অপরটি ফ্রেশ ও প্রাণ কোম্পানীর বিভিন্ন পণ্যের গোদামঘর। এই গোদামঘর থেকে প্রথমে আগুনের সূত্রপাত হয়। পরে মুদিমালের দোকানে আগুন ছড়িয়ে পড়ে। কিভাবে আগুন লেগেছে কেউ বলতে পারেন নি।
মুদি দোকানের মালিক খলিল মিয়া জানান, আগুন লাগার ঘটনায় তাঁর দোকানের চাল, ডাল, পেঁয়াজ, রসুন, তেল, মসলাপাতি, বিস্কুটসহ বিভিন্ন ধরণের মালামাল পুড়ে ছাই হয়েছে।
ফ্রেশ ও প্রাণ কোম্পানীর স্থানীয় ডিলার জহির মিয়া ও আব্দুল বারীক জানান, প্রতিদিনের মতো ওইদিন রাত অনুমান ১১ টায় গোদামঘর থেকে কাজ শেষে বাড়ি চলে যান। গভীর রাতে আগুন লাগার ঘটনার খবর পেয়ে আসেন। এসে দেখেন তাঁর গোদাম ঘরের সব মালামাল পুড়ে ভষ্ম হয়েছে।
সদর থানার এস.আই জাহাঙ্গীর আলম, সুরমা ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুছ সাত্তার, জাহাঙ্গীরনগর ইউপি চেয়ারম্যান মো. মুকশেদ আলী, সমাজ সেবক ও ব্যবসায়ী এরন মিয়া, ইউপি সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ঘটনাস্থর পরিদর্শন করেছেন।
সদর থানার এস. আই জাহাঙ্গীর আলম বলেন, রোববার সকালে আমি আগুন লাগার ঘটনা প্রাথমিকভাবে সরেজমিন দেখে। এই ঘটনায় দায়ী থাকলে আইনী ব্যবস্থা নেয়া হবে।