নিয়োগ বিজ্ঞপ্তির গুজবে হয়রানি অনেকের

স্টাফ রিপোর্টার
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছে সুনামগঞ্জ পাসপোর্ট অফিসের নিয়োগ বিজ্ঞপ্তির গুজব। গত দুদিন ধরে সুনামগঞ্জে এটি নিয়ে চলছে আলোচনা। অনেকে বিশ্বাস করে নিজেরাও অংশ নিচ্ছেন প্রচারণায়।
ভুয়া পোস্টারের মাধ্যমে ফেসবুক আইডি থেকে পোস্ট করে ছড়ানো হয় এই গুজব। যাতে নেই কোনো সীল স্বাক্ষর কিংবা স্মারক নম্বর। এতে বিভ্রান্তিতে পড়েছেন চাকরিপ্রত্যাশীরা। সুনামগঞ্জ পাসপোর্ট অফিস বলছে এটি নিয়ে তারাও বিব্রত। গুজবটি ছড়ানোর পর তাদের কাছে নানা জায়গা থেকে ফোন আসছে।
খোঁজ নিয়ে জানা যায়, পাসপোর্ট অফিসের নিয়োগ আসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় সরকারি নিয়ম অনুযায়ী বিজ্ঞপ্তির মাধ্যমে। যেখানে নিয়োগের যাবতীয় তথ্যসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার নাম ও স্বাক্ষর থাকবে। তবে ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টারটি তৈরি করা হয়েছে মোবাইলের মাধ্যমে। ব্যবহার করা হয়েছে মোবাইলের ফ্রন্ট। উল্লেখ করা হয়েছে হেল্প ডেস্ক/ তথ্য প্রদান, পুরুষ কাউন্টার, মহিলা কাউন্টার, স্পেশাল কাউন্টারে নারী ও পুরুষ নিয়োগ দেয়া হবে। সেখানে বেতন ও পদসংখ্যা নির্ধারিত করা নয়।passport777info.dghs@gmail.com| Dghs যোগাযোগ করতে বলা হয়েছে ই-মেইলের মাধ্যমে। যার ঠিকানা হচ্ছে passport777info.dghs@gmail.com| Dghs হচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরের সংক্ষিপ্ত রূপ। যার সাথে পাসপোর্ট অফিসের কোন মিল নেই। বলা হয়েছে, যাদের সাথে মেসেজ দিয়ে যোগাযোগ করা হবে তারা আবেদনপত্রের টাকা পরিশোধ করবে।
এ বিষয়ে সুনামগঞ্জ সরকারি কলেজের সম্মান ৪র্থ বর্ষের শিক্ষার্থী শহিদুজ্জামান শাহান বলেন, প্রথমে নিয়োগ দেখে আমি ও আবেদন করতে চাচ্ছিলাম। পরে ভালোভাবে পোস্ট দেখে বুঝলাম এটা ভুয়া। আমি একটু ভালো ভাবে দেখার কারণে বুঝতে পেরেছি, কিন্তু যারা ভালোভাবে দেখবেন না তারা না বুঝে প্রতারিত হবে। এই গুজব ঠেকাতে পুলিশ সহ সংশ্লিষ্ট সেলের তৎপরতা বৃদ্ধি করতে হবে।
একই কলেজের শাখাওয়াত আহমেদ বললেন, চাকরি সংকটের এই সময়ে নিয়োগ দেখে যে কেউ যাচাই বাছাই না করে প্রতারিত হবেন। এটি দালাল চক্রান্তকারিরা পরিকল্পনা করে।
আঞ্চলিক পাসপোর্ট অফিস সুনামগঞ্জের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন বলেন, নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়টি সম্পূর্ণ ভুয়া। এ ব্যাপারে আমাদের কাছেও কোনো তথ্য নেই। এছাড়া আমাদের অফিসের নিয়োগ আসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয় থেকে নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে। এভাবে পোস্টার করে নয়। আইনশৃংখলা বাহিনীর কাছে অনুরোধ জানাই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার।
এ বিষয়ে সুনামগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ মো. ইখতিয়ার উদ্দিন বললেন, আমাদের কাছে এ বিষয়ে কেউ অভিযোগ করেন নি। অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।