পদোন্নতি পেলেন দুদক সচিব দিলওয়ার বখত

স্টাফ রিপোর্টার
অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব দিলওয়ার বখতকে পদোন্নতি দিয়ে সিনিয়র সচিব করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার তাদের সিনিয়র সচিব নিয়োগ দিয়ে পৃথক আদেশ জারি করেছে। দিলওয়ার বখতের পদোন্নতি আগামী ১৬ অক্টোবর এবং আব্দুর রউফ তালুকদারেরটি ৩১ অক্টোবর থেকে কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
২০১৮ সালের ১৭ জুলাই থেকে অর্থ সচিবের দায়িত্বে আছেন রউফ তালুকদার। দিলওয়ার বখত ২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি দুদকের সচিব হিসেবে যোগ দেন।
২০১২ সালের ৯ জানুয়ারি সিনিয়র সচিব পদ চালু করে সরকার। মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের পরেই সিনিয়র সচিবদের অবস্থান। বর্তমান বেতন কাঠামোতে মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব এবং সিনিয়র সচিবদের জন্য বিশেষ স্কেল রাখা হয়েছে। প্রশাসনে এই দু’জনসহ বর্তমানে সিনিয়র সচিবের সংখ্যা ১৫ জন।
মুহাম্মদ দিলোয়ার বখত সুনামগঞ্জ শহরের উত্তর আরপিননগর-এ ১৯৬১ সালে জন্মগ্রহণ করেন। দিলোয়ার বখত ১৯৮৬ সালে চাকুরিতে যোগদান করেন। প্রথমে তিনি নেত্রকোনা কালেকটরেট-এ যোগদান করেন। এর পর তিনি বাঞ্চারামপুর, ব্রাহ্মণবাড়িয়া, ভাংঙ্গা ও ফরিদপুর উপজেলা নির্বাহী অফিসার, চট্টগ্রাম ওয়াসার সদস্য, মাগুরা ও রাজশাহীর জেলা প্রশাসক, রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার ও স্পারসো চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। এরপর তিনি মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে নিয়োগ পান।
মুহাম্মদ দিলোয়ার বখত সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এসএসসি পাশ করেন। শিক্ষাজীবনের ধারাবাহিকতায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (সম্মান) ও ফলিত পদার্থ বিদ্যা ও ইলেক্ট্রনিক্স-এ এমএসসি পাশ করেন। তিনি সুনামগঞ্জ শহরের উত্তর আরপিন নগরের মরহুম গজনফর আলী ও মরহুমা রহিমুন্নেছা খাতুন’র ছেলে।