প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন/ সত্য প্রকাশ প্রথম আলোর বড় শক্তি

স্টাফ রিপোর্টার
সত্য ও তথ্য দুটোই বড় কঠিন শব্দ। প্রথম আলো দুই যুগ ধরে তার বস্তুনিষ্ট অবস্থানে থেকে পাঠকদের সত্য তথ্য দিচ্ছে। সত্য প্রকাশ প্রথম আলোর বড় শক্তি। এ কারণে মানুষ প্রথম আলোর ওপর আস্থা ও ভরসা রাখে।
সুনামগঞ্জে প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আলোচনা পর্বে বক্তারা এসব কথা বলেন। পৌর শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মঙ্গলবার দুপুরে এই অনুষ্ঠানের আয়োজন করে প্রথম আলো বন্ধুসভা। এতে বিভিন্ন ¤্রিেণ ও পেশার লোকজন অংশ নেন।
অনুষ্ঠানে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। দুটি গ্রুপে ১৮জন এবং প্রতিযোগিতায় অংশ নেওয়া বিশেষ চাহিদা সম্পন্ন আরও আটজন শিশুকে দেওয়া হয় উৎসাহ পুরস্কার। অনুষ্ঠানে বন্ধুসভার সদস্যরা কবিতা, নৃত্য, গান পরিবেশন করেন।
সুনামগঞ্জ বন্ধুসভার সাবেক সভাপতি মো. রাজু আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুনামগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান। আলোচনা পর্বে আরও বক্তব্য দেন প্রবীণ শিক্ষক ধূর্জটি কুমার বসু, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, সুনামগঞ্জ সচেতন নাগরিক কমিটির (সনাক) সহসভাপতি রুনা শাহিন আরা, সমাজকর্মী রমেন্দ্র কুমার দে, কবি ও লেখক সুখেন্দু সেন, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে, জেলা আইনজীবী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হাছান তালুকদার, জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন বন্ধুসভার সাহিত্য বিষয়ক সম্পাদক তাজকিরা হক, নৃত্য পরিবেশন করেন সদস্য মৌলি তালুকদার, দেশের গান পরিবেশন করেন সাধারণ সম্পাদক মো. শাহিদুর রহমান।
পরিমল কান্তি দে তাঁর বক্তব্যে বলেন, শুরু থেকেই থেকে প্রথম আলোর সঙ্গে আছি। বাংলদেশকে নিয়ে আমাদের অনেক আশা, অনেক স্বপ্ন। প্রথম আলো যখন বাংলাদেশের জয়ের কথা বলে, আলোর পথ দেখায়, তখন ভরসা পাই।
রুনা শাহিন আরা বলেন, সত্য বলতে ও প্রকাশ করতে যে সাহস ও দৃঢ়তা দরকার প্রথম আলোর সেটা আছে। ২৪ বছর ধরে তারা সেটি দেখিয়ে আসছে। তবে এই যাত্রাপথ মসৃণ ছিল না। তবুও প্রথম আলো পথ হারায়নি। আমরা প্রথম আলোর সঙ্গে আছি।
আইনজীবী মাহবুবুল হাছান তালুকদার বলেন, আমার মা নিয়মিত প্রথম আলো পড়েন। যখনই সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা ইউটিউবে কোনো খবর দেখেন সঙ্গে সঙ্গে সেটা খোঁজেন প্রথম আলোতে। যদি না পান তাহলে মনে করেন এটা সঠিক নাও হতে পারে। তিনি প্রথম আলোর প্রতি খুবই আস্থাশীল। এভাবেই প্রথম আলো দেশে-বিদেশের অগণিত পাঠকের আস্থা অর্জন করেছে।
অনুষ্ঠানে পরিচালনায় সহযোগিতা করেন বন্ধুসভার হায়দার আলী, আশরাফুজ্জামান বাবলু, রাজীব দেব, শফিকুল ইসলাম, জাকিরুল হক মান্না, শাহাব উদ্দিন শিহাব, মৌলি তালুকদার, শবনম দোজা জ্যোতি, শেখ উম্মে মহুয়া প্রমুখ।