প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ছাতক প্রতিনিধি
বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি ছাতক উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রাথমিক শিক্ষক মিলনায়তনে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে সম্মেলনের প্রথম অধিবেশনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি হারুন রশিদ। জেলা শাখার সাধারণ সম্পাদক ও ছাতক উপজেলা শাখার সাবেক সভাপতি প্রনব দাস মিঠুর সভাপতিত্বে ও শিক্ষক নেতা পংকজ দত্তের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি কেন্দ্রিয় কমিটির সমাজকল্যাণ সম্পাদক দুলন তরফদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা শাখার সহ সভাপতি বিবেকানন্দ দাস রান্টু, কেন্দ্রিয় ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা ইমাদ উদ্দিন মানিক, সুনামগঞ্জ জেলা শাখার অর্থ সম্পাদক সাইফুল আলম ডালিম, শিক্ষক নেতা জীবন কুমার চন্দ, লোকমান হোসেন নোমান। সভায় স্বাগত বক্তব্য রাখেন ছাতক উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সোহাগ। বক্তব্য রাখেন শিক্ষক নেতা দুলাল কুমার হালদার, সঞ্জয় কর, মিতালী ভট্টচার্য্য, হুসাইন আহমদ সুমন, খালেছর রহমান মানিক, বাবুল মিয়া, মিঠুন দাস, রীতা আচার্য্য।
সভায় বক্তরা বলেন, সহকারী শিক্ষকরা বিভিন্নভাবে নির্যাতিত—নিপীড়িত ও বঞ্চিত হয়ে আসছেন। নির্যাতন—নিপীড়ন থেকে মুক্তি এবং অধিকার আদায়ে শিক্ষকদের ঐক্যবদ্ধ থাকা একান্ত প্রয়োজন। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে শিক্ষকদের ন্যায্য অধিকার আদায় করতে হবে। তারা আরও বলেন, পাঠদানের ব্রত নিয়ে যারাই এ পেশায় এসছেন তারা সবাই শিক্ষক নামে পরিচিত। বিভিন্ন একাডেমিতে শিক্ষকদের বিভিন্ন মর্যাদায় নামকরন করা হয়। পাশাপাশি একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য একজন প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করে থাকেন। মূলতঃ সবাই পাঠদানে ব্রত নিয়ে শিক্ষকতা পেশায় আসা হয়েছে। এ ক্ষেত্রে সহকারীদের সাথে বৈষম্যমূলক আচরণ সহ্য করা হবে না। শিক্ষক ও শিক্ষার কল্যাণে কাজ করার জন্য নবগঠিত কমিটির নেতৃবৃন্দের প্রতি আহবান জানান বক্তারা।
দ্বিতীয় অরিবেশনে প্রনব দাস মিঠুকে সভাপতি, আনোয়ার হোসেন সোহাগকে সাধারন সম্পাদক ও মাওলানা ইমাদ উদ্দিন মানিককে সাংগঠনিক সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি ছাতক উপজেলা শাখার কমিটি ঘোষণা করেন প্রধান অতিথি। অধিবেশন শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন শিক্ষক মোস্তাফিজুর রহমান, পবিত্র গীতা পাঠ করেন শিক্ষক প্রনব চক্রবত্তর্ী।