ফসল রক্ষা বাঁধ নির্মাণ উদ্বোধনের এক মাস পরও শুরু হয়নি কাজ

জগন্নাথপুর অফিস
জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ ও সংস্কার কাজ উদ্বোধনের এক মাস পরও শুরু হয়নি। প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) কে কার্যাদেশ প্রদান না করায় পিআইসির লোকজন কাজ শুরু করতে পারছেন না বলে দাবি করছেন। এদিকে নিয়ম রক্ষার উদ্বোধনের এক মাসেও হাওরে ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ শুরু না হওয়ায় কৃষকরা চিন্তিত।
কৃষক, পাউবো ও এলাকাবাসী সূত্র জানায়, হাওরের ফসল রক্ষায় নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা। যার প্রেক্ষিতে গত ১৫ ডিসেম্বর নলুয়ার হাওরের একটি প্রকল্পের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কমিটির সভাপতি সাজেদুল ইসলাম। নিয়ম রক্ষার উদ্বোধনের পর পর ওই প্রকল্পেরও কাজ বন্ধ হয়ে যায়। এরপর থেকে হাওরে কোন কাজ শুরু হয়নি। চলতি বছর ৫০টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ১০ কোটি টাকা ব্যয়ে ৭৫ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ করার কথা।
১৫ ডিসেম্বর উদ্ধোধন হওয়া প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি দাসনোওয়াগাঁও গ্রামের নান্টু দাস বলেন, এখন পর্যন্ত প্রকল্পের কার্যাদেশ দেওয়া হয়নি। এমন কি গত বছরের প্রকল্পের চুড়ান্ত বিলের কিছু টাকা এখনো তার পাওনা রয়েছে। কার্যাদেশ পাওয়ার পর দ্রুত কাজ শুরু করব।
হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, ফসল রক্ষা বাঁধ নির্মাণ কাজে গাফিলতি দুঃখজনক। কাজ শুরুর এক মাসেও কার্যাদেশ দিতে না পারার ব্যর্থতা ও দায়ভার পাউবো ও উপজেলা কমিটিকে নিতে হবে।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী জানান, কার্যাদেশ তৈরি করা হয়ে গেছে। সবাইকে কার্যাদেশ দিয়ে কাজ শুরু করা হবে। তিনি কিছু কিছু প্রকল্পে কাজ শুরুর দাবি করলেও কোন কোন প্রকল্পে কাজ শুরু হয়েছে তার তালিকা দিতে পারেননি।