‘ফুল ও চিরকূট’

সিলেট অফিস
সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় হাতে ফুল ও রঙিন কাগজের চিরকূট নিয়ে দাঁড়িয়ে আছেন একদল তরুণ-তরুণী। পাশ দিয়ে যাওয়া পথচারী নারীদের ফুল ও রঙিন কাগজে হাতে লেখা চিরকূট দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন তাঁরা। বিভিন্ন পেশার নারীরাও তাঁদের এমন সম্মান সাদরে গ্রহণে করছেন। উপলক্ষ আন্তর্জাতিক নারী দিবস। চলতি পথে ফুল আর চিরকূট হাতে পেযে নারী দিবসে আনন্দিত হতে দেথা গেছে এসব নারীদের। ফুল হাতে পাওয়া নারীরাও কৃতজ্ঞতা জানিয়েছেন এই তরুণ-তরুণীদের।
“করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব” এই স্লোগানে পালিত হচ্ছে দেশব্যাপী আন্তর্জাতিক নারী দিবস। প্রথম আলো বন্ধুসভা সিলেটের উদ্যোগে গতকাল বেলা তিনটায় নগরের চৌহাট্টা এলাকায় পথচারী নারীদের গোলাপ ফুল ও রঙিন কাগজের চিরকূটে শুভেচ্ছা বার্তা তুলে দেন। এসব শুভেচ্ছা বার্তায় নারীদের নিয়ে বিভিন্ন মনীষীর উক্তি লেখা ছিল। নারীদের নিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ও বেগম রোকেয়ার বিভিন্ন উক্তি ছিল এসব চিরকূটে।
আইনজীবী, নার্স, গৃহিণী, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার ৩০ জন নারীর হাতে ফুল ও শুভেচ্ছা বার্তায় আন্তর্জাতিক নারী দিবস পালন করে বন্ধুসভার সদস্যরা। নারী দিবসের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক নারী দিবসে প্রথম আলো বন্ধুসভা সিলেট এই আয়োজন করে। সিলেট বন্ধুসভার সভাপতি তামান্না ইসলাম বলেন, সকল নারীর প্রতি শ্রদ্ধা জানিয়ে আমাদের আজকের এই আয়োজন। নারীর প্রতি এই সম্মান যাতে শুধু একটি দিনের মধ্যে সীমাবদ্ধ না থাকে সেদিকে আমাদের আরও সচেতন হতে হবে।
সোমবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের এ আয়োজন চলাকালে সিলেট বন্ধুসভার সাধারণ সম্পাক সৌরভ চন্দ্র দাস বলেন, পৃথিবীর সকল নারীর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে ফুল ও চিরকূট দিয়ে শুভেচ্ছা বিনিময় করেছি আমরা। শুধু নারী দিবসে নয় আমরা চাই সবকল সময়, সমাজের সকলক্ষেত্রে নারী তাঁর সমান অধিকার আদায় করবে।
এসময় আরও উপস্থিত ছিলেন সিলেট বন্ধুসভার সাংগঠিনক সম্পাদক, সাফায়েত হোসেন, উপ সাংগঠনিক সম্পাদক মিহরাব আহমদ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক অন্তর শ্যাম, প্রচার সম্পাদক রাহিদুজ্জামান রাজীব, অর্থ সম্পাদক অনিক পাল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক লাবাহ্ সুন্নাহ রহমান, ক্রীড়া সম্পাদক তোফায়েল আহমেদ, সদস্য ফারিয়া খানম শ্রেয়া, শাম্মী আক্তার, রেজভী সিদ্দিকা, সৈয়দ সালমান হাসান, পারভেজ মোশাররফ, সমীর বৈষ্ণব, সাবাহ সুন্নাহ রহমান প্রমুখ।