বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জে পাঠদান শুরু ১ আগস্ট

দ. সুনামগঞ্জ অফিস
বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জে পাঠদান শুরু হচ্ছে আগামী পহেলা আগস্ট। ২২ মে থেকে শুরু হবে এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি। ইতিমধ্যে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের অধ্যক্ষ হিসাবে নিয়োগ পেয়েছেন ডা. মনজিৎ মজুমদার। উপাধ্যক্ষসহ অন্যদের নিয়োগ প্রক্রিয়াও চলমান রয়েছে বলে কর্তৃপক্ষ।
অস্থায়ী ক্যা¤পাসকে দৃষ্টিনন্দনভাবে সাজানো হয়েছে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি সহ স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নব-নির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের অস্থায়ী ক্যা¤পাস পরিদর্শন করেছেন।
২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ৫০ জন এ ইমেডিকেল কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী হবেন। সদর উপজেলার কাঠইরে নির্মিতব্য বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের একাডেমিক ভবনের কাজ শেষ না হওয়া পর্যন্ত নবনির্মিত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের পাঠদান চলবে। হস্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব বদরুন নাহার গেল বছরের ২৬ ফেব্রুয়ারি পাঠানো চিঠিতে উল্লেখ করেছিলেন, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জসহ ১৭টি মেডিকেল কলেজে এবার ২৮২টি আসন বাড়ানো হয়েছে। এবার অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৪৭টি সরকারি মেডিকেল কলেজের তালিকায় শেষের নাম ছিল বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের।
আপাতত দক্ষিণ সুনামগঞ্জের নবনির্মিত স্বাস্থ্য কমপ্লেক্সের ছয়টি চারতলা স্টাফ কোয়ার্টার ভবনকে শিক্ষার্থী ও শিক্ষকদের আবাসিক ভবন এবং চারতলা হাসপাতাল ভবনকে একাডেমিক ভবন হিসেবে কাজে লাগানো হবে। এই কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তার বাসভবনকে মেডিকেল কলেজের অধ্যক্ষের বাসভবন হিসেবে ব্যবহার করা হবে।
উল্লেখ্য, সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইরে (সুনামগঞ্জ-সিলেট সড়কের দিরাই-শাল্লা-জামালগঞ্জ সড়ক মোড়ে) ৩৫ একর জমির ওপর শুরু হয়েছে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতাল সুনামগঞ্জের ক্যাম্পাস নির্মাণের কার্যক্রম। মেডিকেল কলেজ এবং ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণের জন্য ১১০৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ভূমি অধিগ্রহণ ব্যয় ছিল ২৫ কোটি ২৮ লাখ টাকা। ৫০০ শয্যার হাসপাতাল ভবন, মেডিকেল কলেজ ভবন, অডিটোরিয়াম, ছাত্রাবাস, ডক্টরস ডরমিটরি, ডক্টরস আবাসিক ভবন ইত্যাদি পূর্ত খাতে এবং বৈদ্যুতিক কাজে ব্যয় ৮৩৯ কোটি ৮২ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৮১ কোটি টাকা ব্যয়ে যৌথভাবে রাজধানীর ডেল্টা কনসোর্টিয়াম ও বঙ্গবিল্ডার্স ৯ তলা একাডেমিক ভবনের কাজ করছে। এ ছাড়া এই মেডিকেল কলেজ ক্যাম্পাসে নার্সিং কলেজ একাডেমিক ভবনসহ পুরুষ ও নারীদের আলাদা আটতলা ছাত্রাবাস ভবন নির্মাণকাজ শুরু হয়েছে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জসিম উদ্দিন শরিফী জানান, স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় সুনামগঞ্জবাসীর জন্য একটি নতুন দিগন্তের সূচনা হবে। আগে যেখানে প্রায় ৬০ কিলোমিটার দূরে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীদের নিয়ে যাওয়া হতো। পথে অনেক রোগী মারাও যেতো। সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের ফলে সুনামগঞ্জের সংকটাপন্ন রোগীরা অল্প সময়ের মধ্যে চিকিৎসা গ্রহণ করতে পারবেন। যার ফলে রোগীদের মৃত্যুর ঝুঁকি অনেকটা কমে আসবে। আপতত শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে। অল্পদিনের মধ্যে রোগীদের সেবার কার্যক্রমও শুরু হবে।
সুনামগঞ্জ বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ডা. মনজিৎ মজুমদার জানান, সুনামগঞ্জবাসীর জন্য স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থায় বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জ মাইল ফলক হিসাবে কাজ করবে। ইতিমধ্যে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে বঙ্গবন্ধু মেডিকেল কলেজের অস্থায়ী ক্যা¤পাসে এমবিবিএস ১ম বর্ষের শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষেত্রে যে সকল সুযোগ সুবিধা- যেমন ক্যা¤পাস, আবাসিক হোস্টেল, লাইব্রেরী, ক্যান্টিন থাকার কথা সেগুলো এখানে স্থাপন করা হয়েছে। ২-৩ দিনের মধ্যে ছাত্রছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি সংবাদপত্রের মাধ্যমে প্রকাশ করা হবে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেন, সরকার প্রধান বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা হাওরের মানুষকে অনেক বেশি ভালোবাসেন। আমার দীর্ঘদিনের স্বপ্ন ছিলো হাওরের জনপথ সুনামগঞ্জে উচ্চ শিক্ষার সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা। আমি নির্বাচিত হওয়ার পর থেকেই আওয়ামী লীগের সভানেত্রী আমার নেত্রী বিশ্বাস করে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছেন আমাকে। আমি নেত্রীকে হাওরের জনপদ সুনামগঞ্জের শিক্ষা- চিকিৎসার দীর্ঘ দুর্ভোগের কথা জানালে তিনি আমাকে আশ্বস্ত করে নির্দেশ দেন, সুনামগঞ্জে একটি আধুনিক মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণের জন্য যা যা করা প্রয়োজন, সেই অনুযায়ী অফিসিয়াল কাজ বাস্তবায়ন করতে। র্দীঘ কাজ শেষে আজ সুনামগঞ্জাসীর জন্য একটি আনন্দের খবর, বঙ্গবন্ধু মেডিকেল কলেজ সুনামগঞ্জের অস্থায়ী ক্যাম্পাসে পাঠদান শুরু হচ্ছে। আমি হাওরবাসীর পক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি।