বছর ঘুরলেও শেষ হয়নি স্কুলের নির্মাণকাজ

আমিনুল ইসলাম, তাহিরপুর
বেঁধে দেওয়া সময় পেরিয়ে গেলেও শেষ হয়নি তাহিরপুরের মুকসেদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন কাজ। বছর ঘুরলেও কাজ শেষ হওয়া তো দূরের কথা, কাজের কোনো অগ্রগতিই নেই।
১৯৯৫ সালে প্রতিষ্ঠিত মুকসেদপুর রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের একতলা ভবনটি ভূমিকম্পে হেলে পড়ে। বর্ষা মৌসুমে ছাদ চুইয়ে পানি পড়ে। যে কোনো সময় ছাদ ধসে পড়তে পারে। এ অবস্থায় চারতলা ফাউন্ডেশনে একতলা ভবন নির্মাণের সিদ্ধান্ত হয়। কাজ পায় সুনামগঞ্জ শহরের এলজিইডি ঠিকাদার আবুল কাশেম জাকির। ২০১৯ সালের ৯ মে কাজের সময় সীমা ধরা হয়। কিন্তু নির্দিষ্ট সময়সীমার ১৪ মাস পেরিয়ে গেলেও কাজের কোনো অগ্রগতি নেই। এ ছাড়াও তার বিরুদ্ধে নির্মাণকাজে নিম্নমানের পাথর ব্যবহারের অভিযোগ উঠেছে।
প্রধান শিক্ষক দীপঙ্কর ভট্টাচার্য বলেন, কাজে ধীরগতির বিষয়টি এলজিইডির নির্বাহী প্রকৌশলী ও উপজেলা প্রকৌশলীকে অবগত করা হয়েছে। তিনি আরও জানান, বিদ্যালয়ের পেছনের দিক ৫ থেকে ৬ ইঞ্চি দেবে গেছে। এ ছাড়াও সব বিম ও কলাম ফেটে চৌচির হয়ে গেছে।
ঠিকাদার আবুল কাশেম জাকির বলেন, নির্মাণ কাজের জন্য তিনি সম্প্রতি শ্রমিক পাঠিয়েছেন।
উপজেলা প্রকৌশলী ইকবাল কবীর বলেন, ঠিকাদারকে চিঠি দেওয়া হয়েছে নির্মাণ কাজ দ্রুত শেষ করার জন্য। তা না হলে লকডাউনের পর কাজ বাতিল করে অন্য ঠিকাদারকে দেওয়ার ব্যবস্থা নেওয়া হবে।