বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ

সু.খবর রিপোর্ট
জেলা বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি দানবীর আব্দুল লতিফ জেপি’র উদ্যোগে বিশ্বম্ভরপুর উপজেলার বিভিন্ন স্থানে ৫ শতাধিক বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলার বাঘমারা পয়েন্টে ও চালবন্দ পয়েন্টে এই ত্রাণ বিতরণ করা হয়।
এসব বন্যার্ত মানুষের মধ্যে ৫ কেজি চাউল, ২ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পেয়াজ, আধা কেজি লবণ ও ১ লিটার তেল প্রদান করা হয়।
ওইদিন দুপুরে বাদাঘাট দক্ষিণ ইউনিয়নের বাঘমারা পয়েন্টে ত্রাণ বিতরণের আগে সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য প্রবাসী দানবীর আব্দুল লতিফ জেপি। এতে বক্তব্য রাখেন উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি মো. হারুনুর রশিদ, পাগলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সৈয়দ রমিজ উদ্দিন, পলাশ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুস ছুবহান, উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, উপজেলা বিএনপি’র প্রচার ও প্রকাশনা সম্পাদক আবুল কালাম আজাদ, জেলা যুবদলের সহ-সভাপতি সুহেল আহমদ, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক আল আমিন, শ্রমিকদলের সাধারণ সম্পাদক নবী হোসেন, ইউনিয়ন যুবদলের সাবেক সভাপতি মুজিবুর রহমান, বিএনপি নেতা জাকির হোসেন শাম্মী, সাজু মিয়া, যুবদল নেতা আব্দুর রহমান। সভা শেষে ত্রাণ বিতরণ করেন অতিথিরা। বিকালে সলুকাবাদ ইউনিয়নের চালবন্দ পয়েন্টে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে এই ত্রাণ বিতরণ করা হয়।
শান্তিগঞ্জ
শান্তিগঞ্জে সড়ক ও জনপথ প্রকৌশল সমিতির উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ পরিবারের মাঝে নগদ ৩ হাজার টাকা করে ৩ লক্ষ টাকা মানবিক সহায়তা প্রদান করা হয়েছে।
বুধবার বেলা ১১টায় উপজেলার জয়কলস ইউনিয়নের আসামপুর গ্রামে এসময় উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ অধিদপ্তরের সিলেট সুনামগঞ্জের দায়িত্ব প্রাপ্ত তত্ত্বাবধায়ক উৎপল সামন্ত, সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির সাধারণ সম্পাদক অমিত কুমার চক্রবর্তী, ঢাকা-সিলেট ৬ লেন প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেবাশীষ রায়, সড়ক ও জনপথ বিভাগের সুনামগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম প্রামানিক, উপ-সহকারী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান, জয়কলস ইউনিয়নের সাবেক মেম্বার আরমুছ আলী।
সড়ক ও জনপথ অধিদপ্তরের সিলেট সুনামগঞ্জের দায়িত্ব প্রাপ্ত তত্ত্বাবধায়ক উৎপল সামন্ত বলেন, আমরা সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির মাধ্যমে সুনামগঞ্জ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে ক্রমান্বয়ে ১৫ লক্ষ টাকা বিতরণের অংশ হিসেবে শান্তিগঞ্জ উপজেলায় ১০০ পরিবারকে ৩ লক্ষ টাকা বিতরণ করলাম। অবশিষ্ট ১২ লক্ষ টাকা জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হবে। তিনি যেসব এলাকায় অনুদান পৌঁছেনি যাচাই বাছাই করে এই টাকাগুলো বিতরণ করবেন।
দিরাই
যুক্তরাজ্য ভিত্তিক দিরাই থানা ডেভলাপমেন্ট অর্গানাইজেশনের সহায়তায় ত্রাণ পেল ৩ হাজার বানভাসি পরিবার। বিগত এক সপ্তাহ ধরে বানভাসি মানুষের ঘরে ঘরে (চাল, ডাল, তেল, পেঁয়াজ, লবন) এই ত্রাণসামগ্রী পৌছে দেয়া হয়। মঙ্গলবার দুপুরের দিকে দিরাই পৌরসভায় ত্রাণ বিতরণের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে সপ্তাহব্যাপী ত্রাণ বিতরণ কর্মসূচীর সমাপ্ত করে ইউকে ভিত্তিক এই সংগঠনটি। ত্রাণ বিতরণের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী। মকুল মিয়া চৌধুরীর সভাপতিত্বে এবং ইমরুল হাসান সজলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র বিশ্বজিৎ রায়। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অ্যাড. তাহিরপুর রায়হান চৌধুরী পাবেল, জিয়াউর রহমান লিটন, মাইদুল আলম চৌধুরী ও আবদাল আলম চৌধুরী প্রমুখ।
বিজিবির ত্রাণ সহায়তা
সুনামগঞ্জ পৌর শহরের মল্লিকপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আশ্রয় কেন্দ্রে অর্ধ শতাধিক বানভাসিদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে ২৮- বিজিবি টিম। বুধবার বিকেলে বিজিবির সহকারী পরিচালক মো. আব্দুর রাজ্জাকের নেতৃত্বে এ ত্রাণ সহায়তা প্রদান করা হয়। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল, ৫ কেজি চাল, আধা কেজি ডাল, আধা কেজি চিনি ও আধা লিটার সয়াবিন তেল।
ছাতক
ছাতকে ফ্রান্স প্রবাসী সাহিদুর রহমান সাইদ ও তার পরিবারের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। বুধবার দুপুরে শহরের মন্ডলীভোগ এলাকার প্রবাসীর নিজ বাসভবন থেকে খাদ্য সামগ্রি বিতরণ করা হয়। এলাকার গরীব-অসহায় ও বন্যা দুর্গত ৩ শতাধিক পরিবারের মাঝে চাল, ডাল, তেল, পেঁয়াজ, আলু ও লবন প্যাকেটজাত করে বিতরণ করা হয়। আনুষ্ঠানিক খাদ্য সামগ্রি বিতরণ করেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, ছাতক পৌরসভার প্যানেল মেয়র তাপস চৌধুরী। এসময় নারী নেত্রী শিখা দে, সুনামগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগের সহ সভাপতি বাবুল রায়, ছাতক প্রেসক্লাবের অর্থ সম্পাদক বিজয় রায়, আওয়ামী লীগ নেতা মিনহাজুর রহমান তাপস, পেপারমিল উচ্চ বিদ্যালয় পরিচালান কমিটির সভাপতি, আওয়ামী লীগ নেতা ইসতেয়াক রহমান তানভির, আওয়ামী লীগ নেতা কুহিন চৌধুরী, সাবেক মেম্বার আব্দুল মতিন,দাতা পরিবারের তোয়াহিদুর রহমান, আলমগীর হোসেন, আনোয়ার হোসেন, আলী হোসেন, আওয়ামী লীগ নেতা জাকির আহমদ, বাপ্টু, সাইফ উদ্দিন প্রমুখ।