বাংলাদেশি টিকা করোনা প্রতিরোধে সক্ষম: বায়ো আর্কাইভ

সু.খবর ডেস্ক
বাংলাদেশের ওষুধ নির্মাতা কোম্পানি গ্লোব বায়োটেকের তৈরি টিকা ‘বানকভিড’ করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সক্ষম বলে তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত আন্তর্জাতিক মেডিকেল জার্নাল বায়ো আর্কাইভ। বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য জানান গ্লোব বায়োটেকের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ।

গত ৩০ সেপ্টেম্বর বায়ো আর্কাইভে নিবন্ধ প্রকাশিত হয়। নিবন্ধে বলা হয়েছে, বাংলাদেশে গ্লোব বায়েটেকের তৈরি টিকা ‘বানকভিড’ (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ-ভিত্তিক) করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সক্ষম বলে প্রমাণ পাওয়া গেছে। এখন পর্যন্ত এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল সফল হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়।

ড. আসিফ মাহমুদ জানান, আগামী রোববার গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রি- ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওই সংবাদ সম্মেলনে বায়ো আর্কাইভের নিবন্ধ নিয়ে আরও বিস্তারিত তথ্য দেওয়া হবে।

দেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো করোনাভাইরাসের টিকা আবিস্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক। এই ভ্যাকসিনের অ্যানিম্যাল ট্রায়াল সম্প্রতি শেষ হয়েছে। এখন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) কাছে টিকাটির হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে বলে জানিয়েছেন ড. আসিফ মাহমুদ।

সূত্র : সমকাল