বিনা’র মাঠ দিবস পালিত

স্টাফ রিপোটার
সুনামগঞ্জে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল স্বল্পকালীন আমনজাত বিনা ধান-১৭ এর প্রচার ও সম্প্রসারণের লক্ষে নমুনা ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টায় বিশ্বম্ভরপুর উপজেলার ধনপুর ইউনিয়নের ইসলামপুর গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)’র আয়োজনে মাঠ দিবস সভায় সভাপতিত্ব করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ফরিদুল হাসান, ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন বিনা’র মহা পরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিনা’র উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মো. হাসানুজ্জামান রনি, বিশ্বম্ভরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. নয়ন মিয়া, বৈজ্ঞানিক কর্মকর্তা তাজুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।
মাঠ দিবস অনুষ্ঠানে বক্তারা বলেন, বিনা ধান-১৭, একটি উচ্চ ফলনশীল, স্বল্প জীবনকালীন আমন ধানের জাত। এই জাতের জীবনকাল ১১০ থেকে ১১৫ দিন এবং গড় ফলন ৬.৮ টন। বিনা-১৭, চাষ করতে ৪০% পানি ও ৩০% সার কম লাগে। খাদ্য সংকট নিরসনে নানা প্রতিকুলতা মোকাবেলা করতে হবে। সত্য প্রবাহ, পোকা মাকড়ের আক্রমণ, বন্যা, খরা’র মোকাবেলা করে এগিয়ে যেতে হবে সকলে। এই ধান খরা সহিষ্ণু।
ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে বিনা’র মহা পরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, বিনা ধান-১৭ কর্তন করে সহজেই রবি ফসল যেমন সরিষা, খেসারী ইত্যাদি ফসল চাষ করা সম্ভব। এতে ফসলের নিবিড়তা বাড়বে। অনুষ্ঠান শেষে বিনা ১৭ ধানের প্রদর্শনী মাঠ পরিদর্শন করেন অতিথিরা।