বিলের মাছ লুট করেছে দুর্বৃত্তরা

ছাতক প্রতিনিধি
ছাতকে রাতের আঁধারে জাল দিয়ে বিলের মাছ লুট করে নিয়েছে দুর্বৃত্তরা। বুধবার গভীর রাতে উপজেলার ছৈলা-আফজলাবাদ ইউনিয়নের বলাইর ঢালা মরা চাপড়া বিলে মাছ লুটের এ ঘটনা ঘটে। দুর্বৃত্তরা অস্ত্রের মুখে বিলের পাহারাদারদের বেঁধে লক্ষাধিক টাকা মূল্যের মাছ লুট করে নিয়ে যায়। মাছ লুটের ঘটনায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
জানা যায়, বলাইর ঢালা মরা চাপড়া বিল সরকারী বিধি মোতাবেক ২০২৩ সাল পর্যন্ত ৩ বছর মেয়াদে ইজারা নেন পশ্চিম রামপুর মৎস্যজীবী সমবায় সমিতির পক্ষে খালেদ হাসান। বিল ইজারা নিয়ে তিনি ভোগদখল সহ বিলের মৎস্য আহরণের ক্ষেত্রে বিভিন্ন ধাপে অর্থ বিনিয়োগ করেছেন। কয়েক দিনের মধ্যেই বিলের মৎস্য আহরনের সকল ব্যবস্থাও নিয়েছিলেন তিনি। কিন্তু বুধবার রাতে ১৫-২০ জনের একটি দল দেশীয় অস্ত্র নিয়ে বিলের পাহারাদার সোহেল মিয়া ও সাইদুল মিয়াকে অস্ত্রের মুখে জিম্মি করে জাল দিয়ে বিলের মাছ লুট করে নেয়।
বিলের পাহারাদার সুহেল মিয়া ও সাইদুল মিয়া জানান, প্রতিদিনের মতো বুধবারও বিলের পাহারাদারের দায়িত্ব পালন করছিলেন তারা। মধ্য রাতে দেশীয় অস্ত্র নিয়ে ১৫-২০ জনের একটি দল জাল দড়ি নিয়ে বিলে হানা দেয়। বিশ্বনাথ উপজেলার দৌলতপুর ইউনিয়নের সাতপাড়া গ্রামের লুৎফুর রহমান, মনজুর মিয়া ও ফরিদ মিয়ার নেতৃত্বে লুটতরাজকারীরা অস্ত্রের মুখে তাদের জিম্মি করে বিলের মাছ লুট করে নেয়। এসময় আহরণকৃত প্রায় ৩০ হাজার টাকা মূল্যের জিওল মাছ নিয়ে যায় তারা।
লাকেশ্বর মাঝপাড়ার ফকির মোস্তফা, ছোট পলির গাঁওর শফিক মিয়াসহ লোকজন জানান, জলাশয়টি রাস্তার পাশে হওয়ায় গভীর রাতে মাছ লুটের বিষয়টি তারা দেখেছেন। লুন্ঠনকারীরা উৎসব করে মাছ লুঠ করেছে।
এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য মিলাদ হোসেন জানান, খবর পেয়ে সকালে তিনি ঘটনাস্থলে গিয়ে বিলের মাছ লুঠ করে নেয়ার কথা শুনেছেন। এ ব্যাপারে আইনী ব্যবস্থা নেযার পরামর্শ দিয়েছেন তিনি।