বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ কবে, কখন

সু.খবর ডেস্ক
২০০৭ সাল থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে বাংলাদেশ। প্রতিটি আসরেই খেলেছেন মাহমুদউল্লাহ, সাকিব, মুশফিক। বিশ্বকাপের আগে নিজেকে সরিয়ে না নিলে তামিমও থাকতেন এই তালিকায়।
আগামী ৪ অক্টোবর বিশ্বকাপে অংশ নিতে ওমানে যাবে বাংলাদেশ। সেখানে পৌঁছানোর তিন দিন পরেই শুরু হবে অনুশীলন। এরপর সপ্তাহখানেক সেখানে ক্যাম্প করে প্রস্তুতি ম্যাচ খেলতে দুবাই যাবে বাংলাদেশ। যদিও এখন পর্যন্ত প্রস্তুতি ম্যাচের সূচি হাতে পায়নি বিসিবি। দুই প্রস্তুতি ম্যাচের একটির প্রতিপক্ষ শ্রীলঙ্কা, আরেকটির সম্ভাব্য প্রতিপক্ষ আয়ারল্যান্ড। তবে বিসিবি চাইছে এর বাইরে আরও একটি ম্যাচ খেলতে।
এরপর টাইগার দল আবার ওমানে ফিরবে বিশ্বকাপের প্রথম রাউন্ড খেলতে। টাইগারদের প্রথম রাউন্ডের তিনটি ম্যাচই ওমানে। সেখানে ওমানে ১৭ অক্টোবর বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচে প্রতিপক্ষ স্কটল্যান্ড। এরপর ১৯ ও ২১ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ ওমান ও পাপুয়া নিউগিনি।
বাছাইপর্ব উতরাতে পারলে পরের ধাপে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান, আফগানিস্তান, নিউজিল্যান্ড এবং বাছাইপর্ব পার করা আরও একটি দল। সেই সূচিও চূড়ান্ত। ২৫ অক্টোবর শারজাহতে বাংলাদেশ আফগানিস্তান ম্যাচ। ২৭ অক্টোবর বাংলাদেশের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’-র রানার্সআপ দল। ৩ নভেম্বর দুবাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। ৫ ও ৭ নভেম্বর বাংলাদেশ খেলবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ম্যাচগুলো হবে দুবাই ও শারজাহতে।
বৃহস্পতিবার দুপুরে ঘোষিত বাংলাদেশের বিশ্বকাপ দলে নেই তেমন কোন চমক। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে খেলা ক্রিকেটারদের থেকেই বেছে নেওয়া হয়েছে সেরা ১৫ জন। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।
আগে থেকেই সরে দাঁড়ানোয় টাইগারদের বিশ্বকাপ দলে নেই তামিম ইকবাল। স্কোয়াডে আছেন মূলত টি-টোয়েন্টি সংস্করণে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়রা। মাহমুদউল্লাহ রিয়াদের অধীনে ১৫ সদস্যের মূল দলের পাশাপাশি স্ট্যান্ডবাই তালিকায় আছেন দুই জন, পেসার রুবেল হোসেন ও লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব।
সাকিব আল হাসানসহ স্পিনারদের তালিকায় আছেন নাসুম আহমেদ ও মেহেদী হাসান। তিন পেসার মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের সাথে আছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড:
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, লিটন দাস, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন , সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারি।
স্ট্যান্ডবাই:
রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।
সূত্র : সমকাল