বিশ্ব তামাকমুক্ত দিবস পালন

স্টাফ রিপোর্টার
‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো জাহাঙ্গীর হোসেন।
সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অসীম চন্দ্র বণিক, অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদিন, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক সাজেদুল হাসান প্রমুখ। সভায় সুনামগঞ্জ ফায়ার সার্ভিস, ব্যবসায়ী প্রতিনিধিসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় সুনামগঞ্জকে তামাকমুক্ত করতে জনসাধারণকে আরও সচেতন হওয়ার আহবান জানানো হয়।
এদিকে সুনামগঞ্জ সদর উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষে মাইকিং করা হয়েছে।
মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়।
এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইমরান শাহারীয়ার।
সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও সুনামগঞ্জ সদর উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মোহাম্মদ শরীফুল আবেদীন কমল।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির সদস্যবৃন্দ, স্বেচ্ছাসেবী সংস্থা আরডিএসএ, সুনামগঞ্জ এর প্রতিনিধিবৃন্দ, শিক্ষকবৃন্দসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
আলোচনা সভায় বক্তারা প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়ার মাধ্যমে তামাক ও তামাকজাত দ্রব্যের ক্ষতিকর প্রভাব এবং সচেতনতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রদানের দৃষ্টি আকর্ষন করেন।
পরে স্বেচ্ছাসেবী সংস্থা আরডিএসএ, সুনামগঞ্জ এর সহযোগিতায় ও উপজেলা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির অর্থায়নে তামাকজাত দ্রব্য ব্যবহার রোধ ও ইহার ক্ষতিকর দিক সমূহের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষে সুনামগঞ্জ পৌরসভার সকল ওয়ার্ডের মহল্লায় মাইকিং করা হয়।
প্রেসবিজ্ঞপ্তি