বেসরকারি স্কুলের ভর্তি লটারিও কেন্দ্রীয়ভাবে

সু.খবর ডেস্ক
স্কুলগুলোতে ২০২২ শিক্ষবর্ষের অনলাইন ভর্তি ফরম বিক্রি শুরু হবে চলতি মাসেই। আগামী ২৫ নভেম্বর থেকে ফরম বিক্রি শুরু হবে। গতবার শুধু সরকারি স্কুলে কেন্দ্রীয়ভাবে লটারি হলেও এবার সরকারি-বেসরকারি সব স্কুলকে কেন্দ্রীয় লটারির আওতায় নিয়ে আসা হচ্ছে। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ডিসেম্বরে লটারি আয়োজন করা হবে এবং পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে কেন্দ্রীয়ভাবে। মূলত শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে অভিভাবকদের ভোগান্তি দূর করতে এই পরিকল্পনা করা হয়েছে।
মাউশির বৈঠক সূত্রে জানা গেছে, আগামী ২৫ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি স্কুল ভর্তির অনলাইন ফরম বিক্রি শুরু হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে। টেলিটকের মধ্যেমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ করা হবে। সরকারি স্কুল ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে।
সরকারি স্কুলের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। আর অপেক্ষামান তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো যাবে।
বেসরকারির ভর্তি ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষামান তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে।
সূ্ত্র : সমকাল