ব্র্যাকের মতবিনিময় সভা

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ ব্র্যাকের আল্ট্রা—পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে ওয়েজখালী ব্র্যাকের অফিসে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।
এসময় আরও উপস্থিত ছিলেন জেলা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ জাকির হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মো. সালাহ উদ্দিন টিপু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা সাহিনুর রহমান, উপজেলা লাইভস্টক অফিসার ডা. মো. জহির উদ্দিন। ব্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংস্থার জোনাল ম্যানাজার মো. আজিজুল ইসলাম, জেলা সমন্বয়ক এ কে আজাদ, আঞ্চলিক ব্যবস্থাপক মো. সেলিম মিয়া, মো. আলফাজ উদ্দিন, ব্র্যাঞ্চ ম্যানেজার মো. আলমগীর হোসেন প্রমুখ।
সভায় ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, ২০২২ সালে সুনামগঞ্জ জেলায় এই কর্মসূচিতে অংশ নিচ্ছে ৬টি উপজেলার ১,৯৩০ টি অতিদরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত দেশের ৪৮টি জেলার ২১ লাখের বেশি অতিদরিদ্র পরিবার আল্ট্রা—পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘমেয়াদেও তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।
দেশজুড়ে অতিদারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে জেলা প্রশাসক বলেন মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ব্র্যাকের আল্ট্রা—পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম সুনামগঞ্জে চলমান রয়েছে। এই প্রোগ্রামের মধ্য দিয়ে গ্রামের দরিদ্র মানুষের উন্নয়ন হচ্ছে। গবাধিপশু পালন, শাকসবজি চাষাবাদে গ্রামের মানুষকে উৎসাহিত করা হচ্ছে।