‘ভারত বাংলাদেশ বন্ধুত্ব অমর হোক’

স্টাফ রিপোর্টার
ভারতের ৭২ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সিলেটে ভারতীয় সহকারী হাই কমিশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
মঙ্গলবার সন্ধ্যায় সিলেটের স্টার প্যাসিফিক হোটেলে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ভারতীয় সহকারী হাইকমিশনার নিরাজ কুমার জায়সওয়াল। তিনি বলেন, ‘বাংলাদেশে সব সময় ভারতের অত্যন্ত বিশেষ অংশীদার ছিল, আছে এবং ভবিষ্যতে থাকবে। ভারত-বাংলাদেশ বন্ধুত্ব কৌশলগত অংশীদারিত্বের অনেক ঊর্ধ্বে। কারণ এই বন্ধুত্ব রচিত হয়েছে অভিন্ন ত্যাগ, ইতিহাস, সংস্কৃতি এবং আত্মীয়তার অনন্য সম্পর্কের উপর ভিত্তি করে। বাংলাদেশকে ভারত সর্বোচ্চ স্তরের গুরুত্ব দেয়। ভারত বাংলাদেশ বন্ধুত্ব অমর হোক।’
অনুষ্ঠানে সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, রাজনীতিবিদ মিসবাহ উদ্দিন সিরাজ, আরস আলী, ব্যার্স্টিার শফিকুর হমান চৌধুরী, আসাদ উদ্দিন, লিডিং ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর বনমালী ভৌমিক, সিলেটের বিভাগীয় কমিশনার মসিউর রহমান, সিলেটের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভিসি ফরিদ উদ্দিন আহমদ, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক, সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্রের আহবায়ক অ্যাড. বজলুল মজিদ চৌধুরী খসরু, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, অ্যাড. স্বপন কুমার দাস রায়, বিটিভি’র সুনামগঞ্জ জেলা প্রতিনিধি অ্যাড. আইনুল ইসলাম বাবলু, দৈনিক সুনামগঞ্জের খবরের সম্পাদক ও প্রকাশক পঙ্কজ কান্তি দে, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান, বিটিভি’র সিলেট জেলা প্রতিনিধি মুক্তাদির আহমদ মুক্তা, রাজনীতিবিদ মাসুক উদ্দিন আহমদ সহ সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোনা জেলা এবং কিশোরগঞ্জের জনপ্রতিনিধি, সাংস্কৃতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, আইনজীবী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সভার পর অনুষ্ঠিত হয় ডিনার।
উল্লেখ্য, ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান কার্যকর হয়েছিল। তারপর থেকে প্রতি বছর ২৬ জানুয়ারি পালিত হয় প্রজাতন্ত্র দিবস।