ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে সভা ও র‌্যালি

সু.খবর রিপোর্ট
দেশের জনসাধারণের মধ্যে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ‘ভূমি সেবা সপ্তাহ’ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন।
সভায় সুনামগঞ্জ স্থানীয় সরকার’র উপপরিচালক মোহাম্মদ জাকির হোসেন সহ অতিরিক্ত জেলা প্রশাসকগণ সহ অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, জেলা পর্যায়ে যেসব ভূমি সেবা দিতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে সেগুলো হচ্ছে— অনলাইন ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে অনলাইন রেজিস্ট্রেশন, ভূমি উন্নয়ন কর আদায় ও অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়া সংক্রান্ত কার্যক্রম, ই—নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক দেওয়া, খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়ার আবেদন গ্রহণ ও তাৎক্ষণিকভাবে তা সরবরাহ এবং অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা ইত্যাদি।
বিশ্বম্ভরপুর
বিশ্বম্ভরপুর উপজেলার ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আসমা বিনতে রফিকের সার্বিক তত্বাবধানে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমিহীনদের মাঝে দলিল হস্তান্তর সহ গ্রহিতাদের ভূমি সেবা প্রদান করা হয়।
র‌্যালিতে অংশগ্রহণ করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুর রাজ্জাক সরকার, জনপ্রশাসনের উপ সচিব ড. মো. ফরিদুর রহমান, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, বিশ্বম্ভরপুর উপজেলা নিবার্হী অফিসার মো. সাদি উর রহিম জাদিদ, সহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন।
তাহিরপুর
তাহিরপুরে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ১৯ মে হতে ২৩ মে পর্যন্ত ৫দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে তাহিরপুরে সেবাগ্রহীতাদের ই—নামজারী, ভূমি উন্নয়ন কর আদায়, ডাটা রেজিস্ট্রেশন, কবুলিয়ত সম্পাদন করা হয়েছে।
রবিবার দুপুর ২টায় তাহিরপুর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালি শেষে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুনাব আলী, সাবেক চেয়ারম্যান বোরহান উদ্দিন, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. কামরুজ্জামান, উপজেলা যুবলীগ আহবায়ক হাফিজ উদ্দিন, সাবেক যুগ্ম আহবায়ক অনুপম রায়, সাংবাদিক রমেন্দ্র নারায়ন বৈশাখ, শওকত হাসান, মনিরাজ শাহ, আবির হাসান প্রমুখ।
আলোচনা সভা শেষে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর। পরে ভূমিহীন কৃষকদের মাঝে কবুলিয়ত বিতরণ ও সেবাগ্রহীতাদের নিকট খাজনা আদায়ের ডিসিআর প্রদান করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে ই নামজারী, ভূমি উন্নয়ন কর আদায়, ডাটা রেজিস্ট্রেশন অনলাইনের মাধ্যমে সম্পাদন করার সুযোগ করে দিয়েছেন। এতে করে ভূমি অফিসে দালালদের দৌরাত্ম কমেছে এবং সেবার মান বৃদ্ধি পাচ্ছে।