মানুষের সেবায় পুলিশ সব সময় প্রস্তুত থাকে

স্টাফ রিপোর্টার
‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি-শৃঙ্খলা সবর্ত্র’ স্লোগানকে সামনে রেখে সুনামগঞ্জে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকালে সুনামগঞ্জ জেলা পুলিশের আয়োজনে ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সহযোগিতায় সুনামগঞ্জ সদর থানা প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়। র‌্যালিটি পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যেতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।
পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ’র সভাপতিত্বে ও অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুমন মিয়া’র পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ এমপি।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, সুনামগঞ্জ জেলা কমিউনিটি পুলিশিং সভাপতি ও সুনামগঞ্জ সদর উপজেলা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, সুনামগঞ্জ সদর থানা কমিউনিটি পুলিশিং আহ্বায়ক নুরুর রব চৌধুরী, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. বিমান কান্তি রায় প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু সাঈদ।
অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ ইন্সপেক্টর জেনারেল অব পুলিশের পক্ষ থেকে শিক্ষাবিদ ও সাবেক জেলা কমিউনিটি পুলিশিং কমিটির উপদেষ্টা পরিমল কান্তি দে’ কে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য এবং দোয়ারাবাজার থানার এসআই (নিরস্ত্র) মো. মিজানুর রহমান কে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং কর্মকর্তার সম্মাননা স্মারক ও ক্রেস্ট প্রদান করা হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, পুলিশ জনগণের বন্ধু। যে কোন সমস্যায় পড়ে কেউ থানায় আসলে পুলিশ তাদের পাশে থাকবে। মনে রাখবেন দেশের মানুষের সেবা করার জন্য পুলিশ সব সময় প্রস্তুত থাকে।
বক্তারা আরো বলেন, কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণ এবং পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ ও সহযোগিতার সম্পর্ক গড়ে ওঠে। ফলে বিভিন্ন ধরনের অপরাধ যেমন- মাদক, নারী-শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভটিজিং ইত্যাদি নিয়ন্ত্রণ সহজ হয়। এসময় জঙ্গিবাদ ও সন্ত্রাস নিয়ন্ত্রণে প্রয়োজনীয় তথ্য দিয়ে কমিউনিটির সদস্য তথা সমাজের মানুষ পুলিশকে সহযোগিতা করার জন্য আহ্বান জানান বক্তারা।