মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার, ভূমিহীন ও গৃহহীনরা পাকাবাড়ি পাচ্ছেন আজ

স্টাফ রিপোর্টার
‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মর্মে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে জমিসহ পাকাবাড়ি পাচ্ছেন দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সে উদ্বোধনের মাধ্যমে সারা দেশের ৬৯ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে এই ঘরগুলো তুলে দেয়া হবে।
এরমধ্যে সুনামগঞ্জ জেলার ১১ উপজেলার প্রত্যন্ত এলাকার ৩৯০৮ দরিদ্র পরিবার প্রধানমন্ত্রীর এই উপহার পাচ্ছেন। ইতিমধ্যে ৪০৭ টি আশ্রয়হীন পরিবারের ঘরের কাজ শেষ করেছে স্থানীয় প্রশাসন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম ধাপে আশ্রয়হীন এই ৪০৭ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি ও দলিল সমঝে দেবেন।
এ জেলায় সবচেয়ে বেশি ১৫৮১ টি ঘর বরাদ্দ শাল্লা উপজেলায়। এরমধ্যে আজ হস্তান্তর হচ্ছে ১৬০ টি ঘর। আর সবচেয়ে কম ৫০ টি ঘর বরাদ্দ বিশ্বম্ভরপুর উপজেলায়। প্রথম ধাপে ঘর হস্তান্তর হচ্ছে ৩০ টি ঘর।

এছাড়াও তাহিরপুরে ২৫টি, জগন্নাথপুরে ২৩টি, সুনামগঞ্জ সদর উপজেলায় ৫০টি, ধর্মপাশায় ৩৪টি, দিরাইয়ে ৪০টি, ছাতক ১০টি, দোয়ারাবাজার ১০টি ও জামালগঞ্জে ২৫ টি ঘরের চাবি উপকারভোগীদের হাতে তুলে দেয়া হবে।
উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীন এবং ভূমি মন্ত্রণালয়ের সিভিআরপি প্রকল্পের আওতায় জেলার ১১ উপজেলার স্ব স্ব উপজেলা প্রশাসন প্রায় ৬৬ কোটি টাকা ব্যয়ে ঘরগুলো নির্মাণ করেছে। এক লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ২ শতক জমিতে দুটি শোবারঘর, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং প্রতিঘরেই ছোট বারান্দা রয়েছে।