যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার
আগামীকাল শনিবার জেলার সুনামগঞ্জ, ছাতক ও জগন্নাথপুর পৌরসভায় সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন উপলক্ষে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন। সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৩২ ধারা অনুযায়ী তিনি এ নিষেধাজ্ঞা জারি করেন। ১৪ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৭ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটর সাইকেল এবং আজ শুক্রবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে ১৬ জানুয়ারি দিবাগত মধ্য রাত পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল বন্ধ থাকবে।
এছাড়াও গণবিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, রিটানিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশী/বিদেশী পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহ কাজে নিয়োজিত দেশী/বিদেশী সাংবাদিক (পরিচয় পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা কর্মচারী, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক, এবং জরুরী কাজে নিয়োজিত এম্বুলেন্স, ফায়ার সার্বিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ এর কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহনের নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়াও জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরী পণ্য সরবরাহ সহ অন্যান্য জরুরী প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়েধাজ্ঞা শিথিল করতে পারবেন।
নিয়েধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে গণ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এদিকে আজ দিবাগত রাত ১২ টা থেকে ১৬ জানুয়ারি দিবাগত রাত ১২ টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌযান, স্পীডবোর্ড চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে (ভোটারদের চলাচলে ক্ষুদ্র নৌযান ব্যতিত)।