রজতজয়ন্তীতে বাঁধনের নানা আয়োজন

স্টাফ রিপোর্টার
‘৫০ পেরিয়ে বাংলাদেশ ২৫ এ বাঁধন, স্বেচ্ছায় রক্তদান হোক সামাজিক আন্দোলন’ এমন স্লোগানে দুই দিন মুখর ছিলো সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাস। স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের রজতজয়ন্তী উপলক্ষে সোমবার কর্মসূচির দ্বিতীয় দিন বেলা ১১টায় বৈরি আবহাওয়া উপেক্ষা করে অনুষ্ঠিত হয়েছে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা।
বাঁধন, সুনামগঞ্জ সরকারি কলেজ ইউনিটের সভাপতি শামিম আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ ও বাঁধনের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর রজত কান্তি সোম। তিনি বলেন, বাঁধন শুধু আমার কলেজে না পুরো দেশব্যাপী বিস্তৃত একটি সংগঠন। পড়ালেখার পাশাপাশি মানবিক কাজ করে যাচ্ছে শিক্ষার্থীরা এটা আমাকে বিশেষভাবে অনুপ্রাণিত করে। আমি সহ আমার কলেজের শিক্ষকরা বাঁধনের সাথে সংশ্লিষ্ট। এরকম কাজের মাধ্যমে ভালো মানুষ হয়ে বড় হবে তারা এটাই আমাদের কাম্য।
আরও উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মাহমুদুল হাসান, আশরাফুল ইসলাম, কেন্দ্রীয় পর্যবেক্ষক মো. আবেদীন প্রমুখ।
কর্মসূচির প্রথম দিন রবিবার দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিতকরণ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচীর মাধ্যমে প্রায় দেড়শ শিক্ষার্থী তাদের রক্তের গ্রুপ জানতে পারেন।
উল্লেখ্য, বাঁধন শিক্ষার্থী দ্বারা পরিচালিত একটি শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন। ১৯৯৮ সালের ২৪ ফেব্রুয়ারি সলিমুল্লাহ হল থেকে রক্তদানের মাধ্যমে বাঁধনের যাত্রা শুরু। এরপর থেকে ২৪ বছরে দেশের ৫৩ জেলার ৭৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪২ টি ইউনিটের মাধ্যমে এর কার্যক্রম চলমান আছে। স্বেচ্ছায় রক্তদানের পাশাপাশি বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা এবং শিক্ষার্থীদের স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে উৎসাহিত করা বাঁধনের অন্যতম প্রধান কাজ।