রেলওয়ের বিভিন্ন প্রকল্প মানসম্মতভাবে দ্রুততার সাথে বাস্তবায়নের পরামর্শ

সু.খবর ডেস্ক
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় রেলওয়ের বিভিন্ন প্রকল্প মানসম্মতভাবে দ্রুততার সাথে বাস্তবায়নের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য র মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন এমপি, আসাদুজ্জামান নূর এমপি, শফিকুল ইসলাম শিমুল এমপি, মোঃ শফিকুল আজম খাঁন এমপি, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এমপি ও নাদিরা ইয়াসমিন জলি এমপি বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতে ১৫আগস্ট ১৯৭৫ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহীদগণের স্মরণে শ্রদ্ধা প্রদর্শনস্বরূপ দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সভায় রেলওয়ের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন ও সরঞ্জাম সংগ্রহের ক্ষেত্রে নির্দিষ্ট কোন দেশের ওপর নির্ভর না করে আন্তর্জাতিক প্রতিযোগিতার মাধ্যমে ঠিকাদারী প্রতিষ্ঠান নির্বাচনের বিষয় আলোচনা করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন রেলওয়ে স্টেশনসমূহের আধুনিকায়ন, জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে গৃহহীন পরিবারকে নিজস্ব অর্থায়নে গৃহ নির্মাণ ইত্যাদি জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।
কমিটি রেলওয়ে কল্যাণ ট্রাস্টের প্রকল্প গ্রহণের পূর্বে সম্ভাব্যতা যাচাইপূর্বক লাভজনক প্রকল্প গ্রহণের সুপারিশ করে। কল্যাণ ট্রাস্টের নিজস্ব অর্থ ব্যয় না করে সেয়ারিং অথবা জয়েন্ট ভেঞ্চার পদ্ধতিতে অবকাঠামোগত উন্নয়নের পরামর্শ প্রদান করে কমিটি।
সভায় রেলওয়ের স্ক্র্যাপ পরিমাপের ক্ষেত্রে স্কেল ব্যবহার এবং ক্যারেজ মেরামতের ক্ষেত্রে মানসম্মত স্টিল ও অন্যান্য সামগ্রী ব্যবহারের পরামর্শ প্রদান করা হয়। এছাড়া একাদশ জাতীয় সংসদের শুরু থেকে এ পর্যন্ত বাংলাদেশ রেলওয়ের পূর্ব ও পশ্চিম অঞ্চলে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়। প্রকল্পসমূহ মানসম্মতভাবে দ্রুততার সাথে বাস্তবায়নের নির্দেশনা প্রদান করা হয় ।
রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস