শাল্লায় বসতিহীনদের নামের তালিকায় অসংগতি

পি সি দাশ, শাল্লা
সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে যাদের বসত ঘর ভেঙ্গে গেছে কিংবা ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এমন পরিবারের নামের তালিকায় অসংগতির অভিযোগ উঠেছে।
জানা যায়, স্মরণকালের ভয়াবহ বন্যায় বসতঘর হারানোদের ঘর মেরামতের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে শাল্লায় ৬৩০ টি পরিবারকে প্রথম পর্যায়ে ১০ হাজার টাকা করে অনুদান প্রদান করা হবে। যারা এই অনুদান পাবেন তাদের অনেকই জনপ্রতিনিধিদের স্বজনপ্রীতির কারণে তালিকায় অন্তর্ভুক্ত হতে পারেননি।
তালিকায় অসংগতির বিষয়ে ইউনিয়নের সদস্য টিপু সুলতান বলেন, আমাদেরকে তালিকা করার জন্য সময় কম দেয়া হয়েছে। তাড়াহুড়ো করে তালিকা করায় অনেকের তালিকা সঠিক হয়নি।
যাচাই করার কাজে নিয়োজিত শিক্ষক লিংকন রায় বলেছেন, আমরা জনপ্রতিনিধিদের তালিকা নিয়ে গ্রামে যাই এবং প্রত্যেকটি নামের ব্যক্তিদের ঘর পরিদর্শন করি। সত্য হলো নামের সঙ্গে বাস্তবতার মিল নেই। তালিকায় বহু রান্না ঘরের সামান্য ক্ষয়ক্ষতি দেখিয়ে নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। সরকারের নির্দেশ আছে, বসত ঘর ব্যাপক কয়ক্ষতি হওয়া পরিবারের নাম তালিকায় অন্তর্ভুক্ত করার, আমরা সেটিই দেখছি।
নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব বলেছেন, তালিকা সঠিক ও স্বচ্ছ করার লক্ষ্যে তিনি বেশ কয়েকটি টিম গঠন করেছেন। তারা মাঠে কাজ করছেন। তালিকায় বেশ অসংগতি মিলেছে। যে সব জনপ্রতিনিধি এসব মনগড়া তালিকা করেছেন তাদের কে এ বিষয়ে জিজ্ঞাসা করা হবে।