শিক্ষাপ্রতিষ্ঠান স্বাস্থ্যসম্মত করে তোলার প্রস্তুতি মনিটরিংয়ের নির্দেশ

সু.খবর ডেস্ক
করোনা পরবর্তী সময়ে ক্লাস চালু করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গাইডলাইন অনুযায়ী স্থায়ীভাবে স্বাস্থ্যসম্মত ও আনন্দময় করে তোলার পদক্ষেপ নেয়া হচ্ছে কি না তা মনিটরিংয়ের জন্য মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেন।
আদেশে আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা শিক্ষা অফিসারকে বিষয়গুলো দেখভালের (পরিবীক্ষণের) নির্দেশ দেন মহাপরিচালক।
অফিস আদেশে বলা হয়, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের (সরকারি ও বেসরকারি) শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর গত ২২ জানুয়ারি একটি গাইডলাইন সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠায়। ওই গাইডলাইন যথাযথভাবে অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় হিসেবে প্রস্তুত করছে কি না তা পরিবীক্ষণ করা প্রয়োজন। সব আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা নিজ নিজ অঞ্চল এবং উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম যথাযথ বাস্তবায়ন হচ্ছে কিনা তা পরিবীক্ষণ করবেন।

আদেশে আরও বলা হয়, কোভিড-১৯ মোকাবিলার পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষ্যে স্থায়ীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার-পরিচ্ছন্ন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য গাইডলাইন অনুসরণ করে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে কিনা তা পরিবীক্ষণ করার জন্য অনুরোধ করা হলো।
সূত্র : ঢাকাটাইমস