শীতকালীন আগাম সবজি এখন বাজারে

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে শীতকালীন আগাম সবজির চাষাবাদ ভালো হয়েছে। আগাম সবজির মধ্যে ফুল কপি, লাউ, সিম, চিচিঙ্গা ও শশা বাজারে বিক্রি করছেন কৃষকরা। লাউয়ের (পাতি লাউ) আবাদ এবার ভালো হয়েছে। তবে এই মাসের প্রথম সপ্তাহের ভারী বৃষ্টিতে আগাম সবজীর কিছু ক্ষতি করেছে।
সুনামগঞ্জের দোয়ারাবাজার, বিশ^ম্ভরপুর ও সুনামগঞ্জ সদর উপজেলায় শীতকালীন আগাম সবজির চাষাবাদ হয়। সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা, জাহাঙ্গীরনগর নগর ইউনিয়নে এবং দোয়ারাবাজার ও বিশ^ম্ভরপুর উপজেলার সীমান্ত এলাকার বেলে দোয়াস মাটিতে আগাম সবজির চাষাবাদ হয়েছে। কৃষকরা জানিয়েছেন, আগাম সবজি বিক্রি করে লাভবান হয়েছেন তারা। এই মাসের শুরুতে লাগাতার ভারী বৃষ্টিতে ফলন বাধাগ্রস্ত হয়েছে, না হলে আরও বেশি সবজি বিক্রি করতে পারতেন তারা। শীত মৌসুমের বীজতলা তৈরির কাজও শুরু করেছেন সবজি প্রধান এলাকার কৃষকরা।
সদর উপজেলার মুসলিমপুর এলাকার কৃষক রফিকুল ইসলাম জানলেন. তিন একর জমিতে লাউ, শশা ও চিচিঙ্গা করেছেন তিনি। চার থেকে পাঁচ লাখ টাকার সবজী বিক্রি করেছেন। আশা করছেন আরও সবজী বিক্রি করবেন। বৃষ্টিতে ক্ষতি না হলে আরও বেশি সবজি বিক্রি করতে পারতেন জানালেন তিনি।
একই এলাকার কৃষক বাচ্চু মিয়া জানালেন, লাউয়ের ক্ষেতের কোন কোন গাছের মাথার অংশ মরে যাচ্ছে। কৃষি অফিসের পরামর্শে ওষুধ দিলেও কাজ হচ্ছে না।
সুনামগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা সালাউদ্দিন টিপু জানালেন, প্রায় ছয়শ হেক্টর জমিতে শীতকালীন আগাম সবজির চাষাবাদ হয়েছে। বৃষ্টিতে সবজি ক্ষেতের কিছু ক্ষতি হয়েছে। লাউ গাছে কোথাও কোথাও রোগ দেখা দিয়েছে। তারা ছত্রাকনাশক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।