সংযোগ সড়কের জন্য ভোগান্তি

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জের দোয়ারাবাজার ও তাহিরপুর সীমান্তের নবনির্মিত বর্ডার হাটের যোগাযোগ সড়কের কাজ শেষ না হওয়ায় ভোগান্তি পোহাতে হবে ক্রেতা বিক্রেতাদের। দুটি বর্ডার হাটই আগামী ১৫ নভেম্বর চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা বলেছেন, হাট চালু হলে মানুষের যাতায়াত বাড়বে, এসময় সড়কের কাজ শেষ না হলে ভোগান্তি বাড়বে।
২০১৮ সালে শুরু হয় দুই দেশের সীমান্ত দোয়ারাবাজার উপজেলার বাগানবাড়ী ও লাউড়েরগড় বর্ডারহাট নির্মাণের কাজ। ইতিমধ্যে হাট দুটির কাজ শেষ হয়েছে। গেল ২৬ মার্চ দুই দেশের প্রধানমন্ত্রী হাট দুটির উদ্বোধন করেছেন।
বাগানবাড়ী বর্ডার হার্ট এলাকার বাসিন্দা আব্দুল ওদুদ বললেন, দোয়ারাবাজার থেকে মহব্বতপুরের সড়কের বেহাল দশা। ভাঙাচোরা সড়ক দিয়ে চলাচল দায়। এছাড়া কৈয়াজুরি থেকে বাগানবাড়ী পর্যন্ত দুই কিলোমিটার মাটির সড়ক। বর্ষায় এই সড়ক আরও খারাপ হয়ে যায়।
পেশকারগাঁওয়ের আব্দুল মতিন বললেন, সড়কের কাজ না হলে বর্ডার হাট চালুর পর ক্রেতা বিক্রেতারা যোগাযোগ ভোগান্তিতে পড়বেন।
দোয়ারাবাজারের বাগানবাড়ি বর্ডার হাট কমিটির সদস্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল বললেন, এই বিষয়ে যোগাযোগ করেও কোন কাজ হচ্ছে না। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সুনামগঞ্জ ও দোয়ারাবাজারের দায়িত্বশীলরা বলছেন, তারা এক বছর আগে প্রকল্প প্রস্তাবনা উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছেন। বুধবারও বর্ডার হাট কমিটির বৈঠকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মহোদয়কে বিষয়টি তিনি জানিয়েছেন বলে জানান এই ইউপি চেয়ারম্যান।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বললেন, লাউড়েরগড়ের নব নির্মিত সড়কের শেষ অংশ থেকে বর্ডার হাট পর্যন্ত এক কিলোমিটার সড়ক চলাচলের অনুপযোগী। এই অংশে কাজ না হলে বর্ডার হাট চালুর পর ভোগান্তি বাড়বে। যত দ্রুত সম্ভব ওখানে কাজ শুরু হবে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’এর সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মাহবুবুল আলম জানালেন, দোয়ারাবাজারের বাগানবাড়ী বর্ডার হাট সড়কের মাটির অংশ পাকা করণের প্রকল্প প্রস্তাবনা সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ প্রকল্পে অন্তর্ভুক্ত হয়েছে। এটি অনুমোদন হয়ে আসলেই দরপত্র আহ্বান করা হবে। এছাড়া দোয়ারাবাজার-মহব্বতপুর সড়কের কিছু অংশে সংস্কার এবং তাহিরপুরের লাউড়েরগড় বর্ডার হাট সড়কের মেরামত ও সংস্কার কাজও এবার হবে।
ভারত ও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেলে আগামী ১৫ নভেম্বর খুলে দেওয়া হতে পারে সুনামগঞ্জ সীমান্তের বর্ডারহাটগুলো। দোয়ারাবাজারের বাগানবাড়ি ও সুনামগঞ্জ সদরের ডলুরা বর্ডার হাট কমিটির বৈঠকে বুধবার এমন সিদ্ধান্ত হয়েছে।
সুনামগঞ্জ সীমান্তেরর ডলুরা এলাকায় ২০১২ সালের ২৪ এপ্রিল গড়ে ওঠা দেশের ২য় ডলুরা- বালাট বর্ডার হাট সুনামগঞ্জ সীমান্তের জনপ্রিয় বর্ডার হাট। প্রতি মঙ্গলবার এই হাট বসে। করোনার জন্য দীর্ঘদিন এটি বন্ধ ছিল। এই হাট ১৫ নভেম্বর চালু হতে পারে।
সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্তের বাগানবাড়ী বর্ডার হাট ও তাহিরপুরের লাউড়েরগড় বর্ডারহাট চালু হলে সুনামগঞ্জ সীমান্তে তিনটি বর্ডার হাট হবে।