সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস

সু.খবর ডেস্ক
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) জানিয়েছে, এখন থেকে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস সপ্তাহে এক দিনের পরিবর্তে দুই দিন করে হবে। আগে মহামারীর মধ্যে সপ্তাহে এক দিন ক্লাশের কথা জানানো হয়ছিলো।স্কুল খোলার এক দিক সপ্তাহের মধ্যে এই নতুন সিন্ধান্ত এসেছে।
অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অষ্টম শ্রেণীর ক্লাস হবে প্রতি রবি ও বৃহস্পতিবার। আর শনিবার ও বুধবার হবে নবম শ্রেণীর ক্লাস। এছাড়া আগের মতই মঙ্গলবার ষষ্ঠ শ্রেণী ও সোমবার সপ্তম শ্রেণীর ক্লাস হবে। দশম শ্রেণী ও এসএসসি পরীক্ষার্থীদের ক্লাস আগের সিদ্ধান্ত অনুযায়ী সপ্তাহে ছয় দিনই হবে।
আগামী ২০ সেপ্টেম্বর থেকে মাধ্যমিক স্তরের সকল সরকারী ও বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণী কার্যক্রম নতুন সূচী অনুযায়ী পরিচালনার জন্য আদেশে জানানো হয়। করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত রবিবার থেকে স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্লাসরুমে প্রাণ ফিরে এসেছে। সংক্রমণের ঝুঁকি এড়াতে সব শ্রেণীর শিক্ষার্থীদের এক সঙ্গে ক্লাসে না ফিরিয়ে একেক দিন একেক শ্রেণীর ক্লাস নেওয়া হচ্ছে আলাদা সময়ে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর জানিয়েছে, প্রথম থেকে পঞ্চমের শ্রেণী কার্যক্রম প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনা অনুসারে পরিচালনা করতে হবে। আর ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর (নি¤œ মাধ্যমিক) শ্রেণী কার্যক্রম মাধ্যমিকের (ষষ্ঠ থেকে নবম) সঙ্গে সামঞ্জস্য রেখে পরিচালনা করতে হবে।
সূত্র : জনকন্ঠ