স্বাস্থ্যবিধির নির্দেশনা নিয়ে শিগগিরই প্রজ্ঞাপন-স্বাস্থ্য সচিব

সু.খবর ডেস্ক
করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে স্বাস্থ্যবিধির নির্দেশনা দুই থেকে একদিনেই প্রজ্ঞাপন আকারে জারি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন।
আর অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক ডা. আহমেদুল কবীর জানিয়েছেন নতুন ঢেউ ঠেকাতে এখনই পদক্ষেপ না নিলে বছরজুড়েই চড়া মূল্য দিতে হবে।
বুধবার রাজধানীতে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তারা।
বিশ্বজুড়ে ক্রমেই ভয়ংকর রূপ নিচ্ছে করোনা পরিস্থিতি। ওমিক্রনের দাপটে বিপর্যস্ত ইউরোপ আমেরিকাসহ পাশের দেশ ভারতও। এর মধ্যে উঁকি দিচ্ছে নতুন ধরনের শঙ্কা। এমন অবস্থায় দেশে আবারও বাড়ছে করোনা সংক্রমণ।
বুধবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে স্বাস্থ্য সচিব জানান, শিগগিরই নতুন বিধিনিষেধ প্রজ্ঞাপন আকারে প্রকাশ পাচ্ছে।
সচিব বলেন, যে কোনো সময় পেয়ে যাবেন নির্দেশনা। গণপরিবহনে অর্ধেক সিটির কথা বলেছে কমিটি। হোটেল রেস্টেুরেন্টে খেলে টিকা নেওয়ার কার্ড দেখাতে হবে। আমি সংবাদমাধ্যমের মাধ্যমে অনুরোধ করছি আপনারা সবাই ভ্যাকসিন নিয়ে নেন যারা এখনো নেননি।
আগামী দুই মাস সংক্রমণের লাগাম টানতে না পারলে পরবর্তীতে চড়া মূল্য দিতে হবে বলেও জানায় অধিদপ্তর।
এডিজি ডা. আহমেদুল কবীর বলেন, আমরা যতভাবেই বলি অনুমান করতে পারছি না। নিজেকে সুরক্ষিত করার একটাই উপায় ভ্যাকসিন নেওয়া ও মুখে মাস্ক পরা। নতুন ঢেউ ঠেকাতে এখনই পদক্ষেপ না নিলে বছরজুড়েই চড়া মূল্য দিতে হবে।
এদিকে আরেক অনুষ্ঠান শেষে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেব্রিনা ফ্লোরা জানান, যারা দুই ডোজ নিয়ে বুস্টারের ম্যাসেজ পেয়েছেন তারা চাইলে ঢাকার বাইরে থেকেও বুস্টার ডোজ নিতে পারবেন।
তিনি বলেন, কোনো ব্যক্তি যদি দুই ডোজ টিকা নিয়ে থাকনে তাহলে তিনি যেখানে থাকেন সেখান থেকে বুস্টার ডোজটা নিয়ে নিতে পারেন। কিন্তু তিনি যে কেন্দ্রের নামে রেজিস্ট্রেশন করেছিলেন সেই কেন্দ্র থেকে এসএমএস পেতে হবে। এটি পেলে তখন তিনি টিকা কেন্দ্রে গেলে টিকাটি পাবেন। এক্ষেত্রে এক জেলার থেকে অন্য জেলার মধ্যে এটা করা সম্ভব। কিন্তু ঢাকার মধ্যে কেন্দ্র পরিবর্তন করা যাবে না।
দেশে সংক্রমণ বাড়লেও তা ওমিক্রন নয়, ডেল্টা ভ্যারিয়েন্ট বলেও জানান তিনি।
সূত্র : সময়টিভিঅনলাইন