হাওরপাড়ে সিএনআরএসের জীবনরক্ষা সামগ্রী বিতরণ

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জে বন্যা পরবর্তী দুর্যোগ মোকাবিলায় জীবনরক্ষা সামগ্রী নিয়ে হাওরবাসীর পাশে দাঁড়িয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা -সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিস (সিএনআরএস)। জেলার জামালগঞ্জ ও তাহিরপুর উপজেলার হাওরপাড়ে বসবাসকারী ছয়টি ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের পাশে দাড়িয়েছে পরিবেশবাদী সংস্থাটি।
জামালগঞ্জ উপজেলার ফেনারবাঁক, জামালগঞ্জ উত্তর, বেহেলী ও সাচনাবাজার এবং তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ও শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের শিক্ষার্থীদের ৪০০ লাইফ জ্যাকেট প্রদান করেছে সিএনআরএস। একই সাথে দুইটি উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে ৩০টি করে লাইফ জ্যাকেট, ২০ টি করে লাইফ বয়া ও সাপের কামড়ে প্রাণহানী রোধে ৩০ টি করে এন্টি- ভেনম ইঞ্জেকশন প্রদান করেছে সংগঠনটি।
স্টার্ট ফান্ড বাংলা দেশ ও ইউকে এইডের আর্থিক সহায়তায় এসব জীবনরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও গতকাল বুধবার তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসব সামগ্রী বিতরণ করা হয়েছে।
বুধবার দুপুরে তাহিরপুরের এন্টি-ভেনম ইঞ্জেকশনগুলো গ্রহণ করেন উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ, উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. ইকবাল হোসেন, মেডিকেল অফিসার ডা. ফয়েজ আহমেদ হাসান।
সিএনআরএসের পক্ষে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলায় বন্যায় জরুরি সহায়ত া প্রদান প্রকল্পের প্রকল্প পরিচালক সারোয়ার হোসেন, সিএনআরএসের সুনামগঞ্জের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি ইয়াহিয়া সাজ্জাদ ও তাহিরপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা বেগম প্রমুখ।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন,‘এখন থেকে সাপের কামড়ে আর কোন প্রাণ অকালে ঝরবে না। ওঝার ব্যর্থ কেরামতিতে আর কোন মানুষ প্রতারিত হবে না। এখন থেকে যে কেউ সাপের কামড়ে আক্রান্ত হলে সাথে সাথে উপজেলা হেলথ কমপ্লেক্সে যোগাযোগ করলে এন্টি-ভেনম ইঞ্জেকশন ইনজেকশন পাবেন এবং প্রাণহানী রোধ হবে।’