১ হাজার ইউপি ও ৯ পৌরভোটের মনিটরিং সেল গঠন

সু.খবর ডেস্ক
তৃতীয় ধাপের এক হাজার ইউনিয়ন পরিষদ (ইউপি) ও অষ্টম ধাপের নয়টি পৌরসভা নির্বাচন উপলক্ষে নির্বাচনী মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ নভেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে স্থানীয় সরকারগুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের সার্বিক পরিস্থিতি ঢাকা থেকে মনিটরিং করবে ওই সেল। ইসির স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে প্রধান করে গঠিত মনিটরিং সেলের সদস্য ছয় জন।
এতে অন্যদের মধ্যে রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, বিজিবি-র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)/আনসার ও ভিডিপি/ কোস্টগার্ডের মেজর/উপপরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন একজন করে কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা।
মনিটরিং সেলটি ভোটের দিন নির্বাচন ভবনের ৪১৭ নম্বর থেকে কার্যক্রম পরিচালনা করবে।
সেলটির কার্যপরিধি
নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইন-শৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, ভোটকেন্দ্রে বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা প্রদান করা।
ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানান, মনিটরিং সেল গঠনের চিঠি ইতোমধ্যে সংশ্লিষ্ট সবার কাছে পাঠানো হয়েছে। ভোটের দিন তারা দায়িত্ব পালন করবেন।
সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম