২১ জুন ছাতকের ৩ ইউপিতে ভোট

সু.খবর ডেস্ক
স্থগিত হওয়া ছাতকের ভাওগাঁও, সিংচাপইড় ও নোয়ারাই ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ভোটের তারিখ ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।
ছাতক উপজেলার ৩ ইউপি সহ স্থগিত থাকা প্রথম ধাপের ৩৭১টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন এবং ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুরের একটি আসনে উপনির্বাচন আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে।
এরআগে ১১ এপ্রিল এসব ভোট গ্রহণের তারিখ নির্ধারণ ছিল। করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গত ১ মার্চ থেকে সব ধরনের নির্বাচন স্থগিত করে কমিশন। দুই মাস আটকে থাকার পর বুধবার নির্বাচন কমিশন এসব নির্বাচনের ভোটগ্রহণের জন্য ২১ জুন নতুন তারিখ দিল। এসব নির্বাচনে নতুন কোনো প্রার্থী যোগ হতে পারবেন না; আগের প্রার্থীরাই প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন। বিজ্ঞপ্তি জারির পর প্রচারণার সুযোগ পাবেন তারা। এবারও গতবারের মতো চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর সদস্য পদে নির্বাচন হবে নির্দলীয়ভাবে।
ঘোষিত তফসিল অনুযায়ী, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ শূন্য আসনের উপ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমার শেষ তারিখ ১৫ জুন। ১৭ জুন যাচাই বাছাইয়ের পর ২৩ জুন পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রচার শেষে ভোট হবে ১৪ জুলাই।
গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী; ৪ এপ্রিল ঢাকা-১৪ আসনের আসলামুল হক এবং ১৪ এপ্রিল কুমিল্লা-৫ এর আবদুল মতিন খসরুর মৃত্যুতে তিনটি আসন শূন্য ঘোষণা করা হয়। আর কুয়েতের আদালতে দণ্ডিত সংসদ সদস্য কাজী শহিদুল ইসলাম পাপুলের লক্ষ্মীপুর-২ আসন ২৮ জানুয়ারি শূন্য ঘোষণা করা হয়।