৪ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু

স্টাফ রিপোর্টার
জেলায় প্রায় ৪ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। রবিবার সকালে সুনামগঞ্জ সদর উপজেলার কুরবাননগর ইউনিয়নের মাইজবাড়ী কমিউনিটি ক্লিনিকে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ এমপি।
জাতীয় পুষ্টিসেবা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের সহযোগিতায় এবং সিভিল সার্জনের কার্যালয়ের বাস্তবায়নে এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, সিভিল সার্জন ডা. মোহাম্মদ শামসউদ্দিন, কুরবাননগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বরকত, শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা মো. ওমর ফারুকের প্রমুখ।
জেলায় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম বাস্তবায়নে ২১৭৯টি টিকা কেন্দ্রে কাজ করছেন সরকারি বেসরকারী প্রশিক্ষিত ৫ হাজার ৫৫১ জন স্বাস্থ্যকর্মী। চলবে ১৭ অক্টোবর পর্যন্ত । যেন একটি শিশুও বাদ না পরে সেই জন্য জেলার দুর্গম এলাকার বাদ পড়া শিশুদের অনুসন্ধানকরে ১৭ অক্টোবরের পর আরও ৪ দিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এবার জেলায় ৩ লক্ষ ৯৪ হাজার ৩৩৫
শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওনোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। লক্ষ্য মাত্রা অনুযায়ী ক্যাম্পেইন চলাকালে ৬ থেকে ১১ মাসবয়সী ৪৩ হাজার ৭৯৩ শিশুকে ১ লক্ষ আই.ইউ ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাসবয়সী ৩ লাখ ৫০ হাজার ৩৬২ শিশুকে ২ লক্ষ আই.ইউ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।